কুয়ালালামপুর শীর্ষ সম্মেলন ২০১৯

স্বর্ণের মাধ্যমে লেনদেনের প্রস্তাব মাহাথির মোহাম্মদের

বণিক বার্তা ডেস্ক

গতকাল শেষ হওয়াকুয়ালালামপুর শীর্ষ সম্মেলন ২০১৯’-এর এখনো কোনো যৌথ ঘোষণা আসেনি। তবে সম্মেলনের শেষ দিন ইরান, মালয়েশিয়া, তুরস্ক ও কাতার নিজেদের মধ্যে লেনদেনে স্বর্ণ ও বার্টার প্রথার কথা ভাবছে বলে জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির

মোহাম্মদ। আগামীতে নিজেদের ওপর সম্ভাব্য কোনো নিষেধাজ্ঞার পাল্টা প্রস্তুতি হিসেবে এমন পদক্ষেপের কথা ভাবছেন বলে জানান তিনি। খবর রয়টার্স।

অনুষ্ঠানের সমাপনী দিন আন্তর্জাতিক মহলসহ বিশ্বের বিভিন্ন দেশের দেয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা মোকাবেলা করার ইরান ও কাতারের পদক্ষেপের উচ্ছ্বসিত প্রশংসা করেন মাহাথির। আগামীতে এমন ধরনের যেকোনো নিষেধাজ্ঞা মোকাবেলায় মুসলিম বিশ্বকে স্বাবলম্বী হওয়ার জন্য সার্বিকভাবে প্রস্তুতি নেয়ারও আহ্বান জানান তিনি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ইরান ও কাতারের ওপর বিভিন্ন জাতি একজোট হয়ে যেসব অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে, তা পুরো বিশ্ব দেখছে। এখান থেকে মালয়েশিয়াসহ অন্য জাতিগুলোর জন্য গুরুত্বপূর্ণ শিক্ষা হলো, আমাদের ওপরও যেকোনো সময় এমন নিষেধাজ্ঞা আরোপ হতে পারে।

প্রসঙ্গত, সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার অভিযোগে আড়াই বছর ধরে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। অন্যদিকে ছয় বিশ্বশক্তির সঙ্গে করা ইরানের পারমাণবিক চুক্তি থেকে গত বছর নিজেদের প্রত্যাহার করে দেশটির ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মধ্যযুগে মুসলিম বিশ্বে স্বর্ণমুদ্রা ব্যবহারের প্রথার দিকে ইঙ্গিত করে মাহাথির বলেন, স্বর্ণ দিনার ব্যবহারের মাধ্যমে ব্যবসা করা ও পণ্য বিনিময় প্রথা নতুন করে চালু করা যায় কিনা, তা ভেবে দেখার জন্য আমি আপনাদের কাছে প্রস্তাব করেছি। তিনি বলেন, বিষয়টি আমরা গভীরভাবে ভেবে দেখছি। আমার মনে হয়, এ পরিকল্পনাটি কীভাবে কাজে লাগানো যায়, তার একটা উপায় হয়তো আমরা বের করতে পারব।

অন্যদিকে সম্মেলনে উপস্থিত বিভিন্ন দেশের নেতারা নিজেদের মধ্যে ব্যবসা বাড়ানোর প্রয়োজনীয়তা ও পরস্পরের মুদ্রায় বাণিজ্য সম্প্রসারণের বিষয়ে একমত হন।

উল্লেখ্য, মালয়েশিয়ার আয়োজিত সম্মেলনটির কঠোর সমালোচনা করছে সৌদি আরব। সৌদি নেতৃত্বাধীনইসলামী সহযোগিতা সংস্থাকে (ওআইসি) ধ্বংস করার জন্য এটির আয়োজন হচ্ছে বলে জানিয়েছে রিয়াদ। ওআইসির সদস্য সংখ্যা মুসলিম সংখ্যাগরিষ্ঠ ৫৭। অন্যদিকে ওআইসির সব সদস্য দেশকে কুয়ালালামপুর সম্মেলনে নিমন্ত্রণ জানানো সত্ত্বেও মাত্র ২০ দেশ এতে সাড়া দিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন