আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন শুরু

জাতির পিতার আদর্শের দল কেউ নিশ্চিহ্ন করতে পারবে না: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার চেষ্টা বারবার হয়েছে। পাকিস্তান আমল থেকে শুরু করে পরবর্তী সময়ে বারবার সে চেষ্টা হলেও কেউ সফল হয়নি। জাতির পিতার হাতে যে দল গড়ে উঠেছে, যে দল তার আদর্শের ওপর ভিত্তি করে এগিয়ে চলছে; সে দলকে কেউ নিশ্চিহ্ন করতে পারবে না। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে গতকাল আওয়ামী লীগের ২১তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কথা বলেন।

সোহরাওয়ার্দী উদ্যানে বেলা ৩টায় আনুষ্ঠানিকভাবে দুদিনের সম্মেলন শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে আজ সকাল সাড়ে ১০টা পর্যন্ত সম্মেলন স্থগিত করা হয়েছে। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে। সেখানে ঐতিহ্যবাহী দলটির আগামী তিন বছরের নেতৃত্ব বাছাই করা হবে।

সম্মেলন উপলক্ষে গতকাল সকাল থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে আওয়ামী লীগের নেতাকর্মীরা সোহরাওয়ার্দী উদ্যানে জড়ো হতে থাকেন। নেতাকর্মীদের জন্য সোহরাওয়ার্দী উদ্যানেই জুমার নামাজের ব্যবস্থা করা হয়। বেলা ৩টার দিকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সোহরাওয়ার্দী উদ্যানে আসেন। সেখানে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধনের পর সম্মেলনের সাংস্কৃতিক উপকমিটির উদ্যোগে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ব্রিটিশবিরোধী আন্দোলন, বায়ান্নর ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, ১৫ আগস্টের কালরাতের ঘটনা এবং শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রার চিত্র ফুটিয়ে তোলা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, আমাদের ওপর আঘাত এসেছে বারবার। জাতির পিতাকেও কতবার হত্যার চেষ্টা হয়েছে। তাকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হয়েছে। ফাঁসিতে ঝোলানোর ষড়যন্ত্র হয়েছে। তবে সফল হয়নি। আওয়ামী লীগকে সম্পূর্ণভাবে শেষ করে দেয়ার অনেক চেষ্টা অনেকবার হয়েছে। ইয়াহিয়া, আইয়ুব থেকে শুরু করে জিয়া, এরশাদ, খালেদা সবাই প্রথম আঘাত করেছে আওয়ামী লীগকে। তবে আদর্শ সংগঠন বলেই কেউ আওয়ামী লীগকে নিঃশেষ করতে পারেনি। আওয়ামী লীগ সংগঠনকে কেউ ধ্বংস করতে পারেনি।

তিনি বলেন, আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়েছিল বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর জন্য। বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য। আওয়ামী লীগ জন্মলগ্ন থেকেই দেশের মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছে। আওয়ামী লীগ ক্ষমতায় বসে গঠন করা কোনো দল নয়।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন