শীত মৌসুমে দুর্ঘটনা এড়াতে রেলের বিশেষ সতর্কতা

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

সাম্প্রতিক সময়ে দুর্ঘটনা বেড়ে যাওয়ায় বিব্রত বাংলাদেশ রেলওয়ে। এর পরিপ্রেক্ষিতে শীত মৌসুমে কুয়াশার কারণে বিশেষ সতর্কতা জারি করেছে রেল কর্তৃপক্ষ। চালক, গার্ডসহ পরিবহন বিভাগের কর্মীদের বিশেষ নির্দেশনার আলোকে ট্রেন পরিচালনার দপ্তারাদেশ দিয়েছে পরিবহন বিভাগ।

সর্বশেষ নভেম্বরে পূর্বাঞ্চল পশ্চিমাঞ্চল রেলওয়েতে বড় ধরনের তিনটি দুর্ঘটনা হয়। এর মধ্যে ১২ নভেম্বর পূর্বাঞ্চলের মন্দবাগ স্টেশনে দুটি ট্রেনের সংঘর্ষে ১৬ জনের প্রাণহানি ঘটে। ওই দুর্ঘটনায় অভিযুক্ত চালকরা ঘন কুয়াশার কারণে সিগন্যালের লাল বাতি দেখতে পাননি বলে দাবি করেছিলেন। এর পরিপ্রেক্ষিতে রেলওয়ের পরিবহন বিভাগ থেকে কুয়াশার মধ্যে ট্রেন পরিচালনায় একাধিক নির্দেশনা জারি করা হয়েছে। ১৯ নভেম্বর পূর্বাঞ্চল রেলওয়ে থেকে বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপককে (ঢাকা চট্টগ্রাম) শীতে কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় ট্রেন চলাচল নিশ্চিত করতে ১০টি সতর্কতামূলক ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়। ২০ নভেম্বর আরো ১১টি নির্দেশনা দেয় রেলের পরিবহন বিভাগ।

১৯ নভেম্বর জারি করা নির্দেশনায় বলা হয়েছে, কোনোভাবেই পয়েন্টসম্যান/পোর্টার দ্বারা ব্লকযন্ত্র ব্যবহার করে লাইন ক্লিয়ার আদান-প্রদান করা যাবে না। কর্তব্যরত স্টেশন মাস্টার কর্তৃক নির্ধারিত স্থান থেকে প্রসিড সিগন্যাল প্রদর্শন করতে হবে। থ্রো-পাস বা মেইন লাইনে সরাসরি চলাচলরত ট্রেনের ক্ষেত্রে গার্ডরা থ্রো পাসিং স্টেশনগুলোর সঙ্গে সংকেত বিনিময় করবেন। স্থায়ী অস্থায়ী গতি নিয়ন্ত্রণাদেশের ক্ষেত্রে নির্দিষ্ট ফরম ওপিটি/৮০ ইস্যু করতে হবে। কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় নির্দিষ্ট দূরত্ব থেকে সিগন্যাল দেখা না গেলে সংশ্লিষ্ট জিআর/এসআর অনুযায়ী ওপিটি/২৭ ইস্যু করতে হবে। এলএম এএলএমদের সাধারণ রুল , ৭৪, ১২২, ১২৩ আনুষঙ্গিক রুল ১২৩-এর ধারাগুলো অনুসরণ করতে হবে। এছাড়াও রাতে দুই দিক থেকে আসা ট্রেনের ক্ষেত্রে মুখোমুখি ক্রসিং পরিহার করে সাবধানতার সঙ্গে বিকল্প ক্রসিং করতে হবে। এক্ষেত্রে এলএম, এএলএম, গার্ড, স্টেশন মাস্টারদের সঙ্গে কন্ট্রোল রুমের কর্মীদের নিবিড় যোগাযোগ রাখতে বলা হয়েছে।

অন্যদিকে রেলওয়ের পরিবহন বিভাগ থেকে জারি করা নির্দেশনায় কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় ফগি লাইট বসানো, প্রারম্ভিক স্টেশনের টিএক্সআর কর্তৃক ট্রেনের ফিট মেমো প্রদানের সময় আন্ডার গিয়ার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন