বিদেশ থেকে অবৈধ পথে অর্থ না পাঠানোর আহ্বান প্রধানমন্ত্রীর

বিদেশে কর্মরতদের অবৈধ পথে অর্থ দেশে না পাঠানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমরা প্রবাসী কল্যাণ ব্যাংক করেছি, এখান থেকে ঋণ নিয়ে তারা বিদেশে যেতে পারবে। এই ব্যাংকের মাধ্যমে তারা তাদের অর্থ পাঠাতে পারবে।’

আজ বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বক্তব্য শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী মেলার উদ্বোধন করেন।

বিদেশে কাজ করতে যাওয়া শ্রমিকদের জন্য সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘এই ব্যাংক (প্রবাসী কল্যাণ) থেকে ঋণ নিয়ে যেমন বিদেশে যাওয়া যাবে, আবার বিদেশ থেকে ফিরে এই ব্যাংক থেকে ঋণ নিয়ে বাংলাদেশেও কিছু করতে পারবেন। বিদেশগামী যুবকরা যাতে প্রতারণায় না পড়ে সে জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’ রিক্রুটিং এজেন্সির কেউ বিদেশগামীদের ধোঁকায় ফেললে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি করেন প্রধানমন্ত্রী।

বিদেশে কাজ করতে যাওয়া শ্রমিকদের দক্ষতা উন্নয়নের দিকে সরকার জোর দিচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী। এসময় প্রধানমন্ত্রী বিদেশে কাজ করতে যাওয়ার আগে ইংরেজির পাশাপাশি আরেকটি ভাষা শেখার প্রতি গুরুত্ব দেন তিনি। বিশেষ করে যে শ্রমিক যে দেশে কাজ করতে যেতে চান, সেই দেশের ভাষা।

শেখ হাসিনা বলেন, অভিবাসী শ্রমিকদের দক্ষতা বাড়াতে সৌদি আরব ও হংকং এর সঙ্গে যৌথভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বিশেষ করে নারী কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। যেন তারা যে কাজে যাচ্ছেন সেটা ঠিকমতো করতে পারেন। সরকার এখন প্রশিক্ষণের দিকে বিশেষ নজর দিচ্ছে।

‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই ই মেলে’ -এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের মতো এবারও বাংলাদেশে বিভিন্ন আয়োজনে দিবসটি পালন করা হচ্ছে। বাংলাদেশের প্রবাসী আয়ের ক্রমবর্ধমান ধারাকে অব্যাহত রাখতে এবং সুষ্ঠু নিরাপদ ও নিয়মিত অভিবাসন নিশ্চিত করার জন্য সরকার দক্ষতা উন্নয়নের ওপর সর্বাধিক গুরুত্বারোপের পরিপ্রেক্ষিতে এ বছরের প্রতিপাদ্য নির্বাচন করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদের সভাপতিত্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও বায়রা সভাপতি বেনজির আহমেদ বক্তব্য রাখেন। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন