নকশাবহির্ভূত ভবনে বিদ্যুৎ সংযোগ নয়

জেসমিন মলি

যেকোনো ভবনের নির্মাণকাজ করতে হয় কারিগরি জ্ঞানসম্পন্ন ব্যক্তি তথা স্থপতি নির্মাণ বিশেষজ্ঞের তত্ত্বাবধানে। নির্মাণ বিধিমালায় এমন বাধ্যবাধকতা থাকলেও তা মানছেন না ভবনের মালিকরা। পরিস্থিতিতে অনুমোদিত নকশার বাইরে গিয়ে ভবন নির্মাণ করা হলে তাতে বিদ্যুৎ সংযোগ না দেয়ার সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির এমন সুপারিশের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নিতে যাচ্ছে বিদ্যুৎ বিভাগ।

জানা গেছে, সম্প্রতি অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টির অবতারণা করেন পাবনা- আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফ। তিনি বলেন, নির্মাণাধীন নতুন কোনো ভবনে বিদ্যুৎ, পানি, গ্যাস টেলিফোন সংযোগ প্রদানের জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় সংস্থাগুলোর মধ্যে সমন্বয় প্রয়োজন। সমন্বয় না থাকার কারণে পরিবেশ নষ্ট হচ্ছে এবং জনগণ দুর্ভোগের শিকার হচ্ছে। এটি জনগণের একটি সমস্যা এবং বিভিন্ন জায়গায় বিষয়ে অনেক অশান্তি সৃষ্টি হয়েছে বলেও অনেক অভিযোগ আছে।

তিনি আরো বলেন, বিষয়টি এককভাবে বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নয়। তাই নির্মাণাধীন কোনো ভবনে বিদ্যুৎ, পানি, গ্যাস প্রভৃতি সংযোগ প্রদানের ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর সংস্থাগুলোর মধ্যে সমন্বয় সাধন করা যায় কিনা তা বিবেচনা করে দেখতে বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে অনুরোধ জানান তিনি।

বৈঠকে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, অবৈধভাবে বাড়ি নির্মাণের বিষয়ে বিদ্যুৎ বিভাগসহ আইন প্রয়োগকারী সব বিভাগ সংস্থার করণীয় আছে। সংসদীয় কমিটিকে তিনি জানান, বাড়ি নির্মাণকালীন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদিত নকশা মোতাবেক বিদ্যুৎ গ্যাস সংযোগ দেয়া হয়। নকশা মোতাবেক বাড়ি নির্মাণ না করায় এর আগে অনেক সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে এবং নিয়ে শতাধিক মামলাও হয়েছে। অবৈধ সংযোগের কারণে সরকারের অনেক আর্থিক ক্ষতিও হয়েছে।

তার বক্তব্যের পর কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত নকশায় ভবনের প্রকৃতি অনুযায়ী বিদ্যুৎ সংযোগ প্রদান এবং নকশাবহির্ভূত ভবনে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটির পক্ষ থেকে সুপারিশ প্রেরণের জন্য কমিটির সচিবকে নির্দেশনা দেন।

উল্লেখ্য, ভবনে পরিষেবা সংযোগ নিতে ভবন ব্যবহার সনদ (অকুপেন্সি সার্টিফিকেট) প্রদানের বিষয়ে নির্দেশনা জারি করেছে রাজউক। বিদ্যুৎ বিভাগের অধীন প্রতিষ্ঠানগুলোর সমন্বয় সভায় এটি অনুসরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন সংযোগ প্রদানের ক্ষেত্রে ভবনের

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন