উন্নয়ন সূচকে পাকিস্তানকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী . হাছান মাহমুদ বলেছেন, স্বাধীনতার ৪৯ বছরে আমরা পাকিস্তানের চেয়ে তিনটি উন্নয়ন সূচকে এগিয়ে রয়েছি। উন্নয়নের দিক থেকে বাংলাদেশ পাকিস্তানকে ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ বেতারের ৮০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল রাজধানীর আগারগাঁওয়ের বেতার ভবনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন। বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীলের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান তথ্য সচিব আবদুল মালেক।

আলোচনা সভার আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা উদ্বোধনকালে রাজাকারের তালিকা কেনবিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্যের উত্তরে তথ্যমন্ত্রী বলেন, রাজাকারের তালিকা কেন প্রশ্ন করে বিএনপি রাজাকারদের পক্ষে নিজেদের মুখোশ নিজেরাই উন্মোচন করেছে।

রাজাকারের তালিকায় কিছু ভুল রয়েছেসাংবাদিকরা তথ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, কিছু ভুল রয়েছে, যা মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী নিজেও স্বীকার করেছেন এবং ভুলগুলো অবশ্যই শুধরে নেয়ার সুযোগ আছে। তবে ভুলগুলো কেন হলো, কীভাবে হলো, ইচ্ছাকৃতভাবে কেউ করেছে কিনা, তা অনুসন্ধান করে বের করা হবে এবং দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেয়া হবে।

. হাছান মাহমুদ বলেন, স্বাধীনতার পর বহুদূর এগিয়ে গেছে বাংলাদেশ। মানব উন্নয়নে, সামাজিক উন্নয়নে অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ পাকিস্তানকে ছাড়িয়ে গেছে। বাংলাদেশের স্বাধীনতার পর পাকিস্তানিরা এই বলে তুষ্ট থাকত যে বাংলাদেশ স্বাধীনতার পর রাষ্ট্র হিসেবে টিকে থাকতে পারবে না। আজকে এখানে এসে পাকিস্তানিরা আক্ষেপ করে বলে, বাংলাদেশ সব সূচকে পাকিস্তানকে অতিক্রম করেছে। এমন আক্ষেপ পাকিস্তানের প্রধানমন্ত্রীর কণ্ঠেও পাওয়া যায়।

তথ্যমন্ত্রী বলেন, এখানেই হচ্ছে আমাদের মুক্তিযুদ্ধের সার্থকতা, স্বাধীন বাংলাদেশের সার্থকতা। উন্নয়ন সার্থকতাকে পর্যায়ে নিয়ে এসেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দূরদর্শী নেতৃত্বের কারণে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

তথ্যমন্ত্রী বলেন, স্বপ্ন ছাড়া রাষ্ট্রকে বেশি দূর এগিয়ে নেয়া যায় না। সে কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থেকে ১১ বছর আগে দুটি স্বপ্নের কথা বলেছিলেন। একটি হলো ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ, অন্যটি হলো দিনবদল। যখন ২০০৮ সালে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন