নেপাল থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনতে ক্রয় কমিটির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

নেপালে নির্মাণাধীন আপার কারনালি হাইড্রো পাওয়ার প্রজেক্ট থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে বাংলাদেশ সরকার। এতে আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৩৮ হাজার ১৬০ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী।

মুস্তফা কামাল বলেন, নেপালে নির্মাণাধীন আপার কারনালি হাইড্রো পাওয়ার প্রজেক্ট থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আমদানির লক্ষ্যে একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩৮ হাজার ১৬০ কোটি ৭৫ লাখ টাকা। ২৫ বছর মেয়াদে বিদ্যুৎ কেনা হবে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ক্রয় প্রকল্পটি বাস্তবায়ন করবে।

জানা গেছে, ভারতীয় প্রতিষ্ঠান জিএমআর গ্রুপের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান জিএমআর আপার কারনালি হাইড্রো পাওয়ার লিমিটেড (জিইউকেএইচএল) নেপালে প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন ক্যাপাসিটিতে ভারতের এনটিপিসি বিদ্যুৎ ভাইপার নিগম লিমিটেডের (এনভিভিএন) মাধ্যমে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানিতে এরই মধ্যে বিপিডিবির সঙ্গে সমঝোতা চুক্তি হয়েছে। সে অনুযায়ী স্পন্সর কোম্পানির সঙ্গে নেগোসিয়েশন ভিত্তিতে চূড়ান্ত করা ক্রয়মূল্য বাংলাদেশী টাকায় টাকা ৪২ পয়সা প্রতি কিলোওয়াট হিসেবে ২৫ বছর মেয়াদে কোম্পানিটিকে আনুমানিক ৩৮ হাজার ১৬০ কোটি ৭৫ লাখ টাকা পরিশোধ করতে হবে।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) বিতরণ ব্যবস্থার ক্ষমতাবর্ধন, পুনর্বাসন নিবিড়করণ (রাজশাহী, রংপুর, খুলনা বরিশাল বিভাগ) (সংশোধিত) শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের আওতায় পূর্ত কাজের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। দুটি লটের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১০১ কোটি ২৭ লাখ ৬৬ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে ডিইডিএ-এসএসএল জেভি।

অর্থমন্ত্রী জানান, বিআরইবির বিতরণ ব্যবস্থার ক্ষমতাবর্ধন, পুনর্বাসন নিবিড়করণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম সিলেট বিভাগ) (সংশোধিত) শীর্ষক প্রকল্পের অন্য

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন