বুধবার | অক্টোবর ২১, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক খবর

নির্ভয়াকাণ্ড : দোষীদের ফাঁসির সাজা বহাল সুপ্রিমকোর্টে

বণিক বার্তা অনলাইন

ভারতের আলোচিত ধর্ষণের পর হত্যার ঘটনা যা ‘নির্ভয়াকাণ্ড’ নামে পরিচিত, এতে দোষী সাব্যস্ত অক্ষয় কুমারের ফাঁসির সাজা পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এর ফলে দোষীদের ফাঁসির সাজা বহাল থাকল। খবর এনডিটিভি।

পুনর্বিবেচনা মামলায় কোনও ভিত্তি নেই বলে জানিয়েছে সুপ্রিম কোর্টের তিন সদস্যের বিচারপতিদের বেঞ্চ। নির্ভয়াকাণ্ডে চার দোষী হলো- মুকেশ, পবন গুপ্তা, বিনয় শর্মা ও অক্ষয় কুমার সিং। 

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির একটি চলন্ত বাসে ধর্ষণ ও ভয়াবহ নির্যাতন করে সড়কে ছুঁড়ে ফেলে দেওয়া হয় নির্ভয়া (প্রতীকি নাম) নামের ২৩ বছর বয়সী প্যারামেডিক্যালের এক ছাত্রীকে। ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মৃত্যু হয় নির্যাতিতার। এ ঘটনায় ভারত জুড়ে আলোড়ন ও ক্ষোভ সৃষ্টি হয়। 

এরপর ঘটনায় যুক্ত ছয় ধর্ষককে গ্রেফতার করে দিল্লি পুলিশ। ২০১৭ সালে দোষী সাব্যস্ত হওয়ায় অভিযুক্তদের মধ্যে পাঁচ জনের ফাঁসির আদেশ দেন আদালত। এক দোষী নাবালক হওয়ায় দুই মাস কিশোর সংশোধন কেন্দ্রে বন্দি থাকার পর মুক্তি পায়। বাকি পাঁচ জনের মধ্যে অন্যতম প্রধান অভিযুক্ত জেলের ভেতর আত্মহত্যা করে।

সম্প্রতি দিল্লির দূষণকে কাঠগড়ায় তুলে সাজা ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন করেছিলেন এক আসামি  অক্ষয়কুমার। আবেদনের যুক্তিতে তিনি বলেন, ‘দিল্লির দূষণে তো এমনিতেই তার আয়ু কমছে। তাহলে ফাঁসি দিয়ে লাভ কী!’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন