সিরিয়ার ইদলিবে বিমান হামলায় শিশুসহ নিহত ২২

বণিক বার্তা অনলাইন

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় সিরিয়ার সরকারি বাহিনী ও রাশিয়ার হামলায় শিশুসহ অন্তত ২২ জন নিহত হয়েছে। খবর রয়টার্স ও আল জাজিরা।

গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টায় ইদলিব প্রদেশের মারেত আল নুমান জেলার কয়েকটি শহর এবং গ্রামকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়। হামলার কারণে স্থানীয় বাসিন্দারা পালিয়ে তুর্কি সীমান্তের কাছে আশ্রয় শিবিরে আশ্রয় নেয়। গত সাড়ে আট বছর ধরে এই প্রদেশে সংঘাত চলছে। 

স্থানীয় দুজন উদ্ধারকর্মী জানান, হামলায় মাসারান শহরের একটি বাজারে পাঁচজন, বাদামাতে ছয়জন ও তালমানাস শহরে নয়জন মারা গেছে। এছাড়া আল কানায়েসে একজন এবং মার শামশাহতেও একজন মারা গেছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মী আবদুল্লাহ আল হালাবি। বাদামা শহরের ওপর চালানো বিমান হামলায় যারা প্রাণ হারিয়েছে তাদের মধ্যে এক স্বেচ্ছাসেবীর স্ত্রী ও তিন সন্তানও রয়েছে।

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, মাসরান শহরের বিভিন্ন এলাকায় ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকর্মীরা মৃতদেহ ও আহতদের উদ্ধার করছেন। এরপর অ্যাম্বুলেন্সে করে আহত ব্যক্তিদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

তবে, সিরিয়ার সেনাবাহিনী বা তার রাশিয়ার মিত্র বাহিনীর দ্বারা পরিচালিত এই বিমান হামলার কোনও খবর প্রচার করেনি সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। 

এখন সিরিয়ায় শুধুমাত্র ইদলিব বিদ্রোহীদের নিয়ন্ত্রণে। এলাকটি পুনরুদ্ধারে সিরিয়ার সরকারি বাহিনী ও তাদের মিত্র রাশিয়ার সামরিক বাহিনী অভিযান পরিচালনা করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন