টেলিভিশনের বাজারে বিয়ের হাওয়া

ফিচার প্রতিবেদক

বাজছে সানাই, পালকিতে বসে আছে নববধূ। শীতের সন্ধ্যায় সামনে হেঁটে চলেছে বরযাত্রী। পালকির পেছন পেছন বরের বাড়ির লোক কাঁধে নিয়ে ছুটছে মস্ত এক টেলিভিশন। কয়েক দশক আগেও গ্রামবাংলার বিয়ের খুব পরিচিত দৃশ্য এটি। সময়ের সঙ্গে বিয়ের ধরন পাল্টে গেলেও বিয়েতে নতুন টেলিভিশনের দাবি কিন্তু শেষ হয়ে যায়নি। বিয়ে হচ্ছে, ঘর বাড়ছে। ফলে নতুন সংসারের জন্য বেড়ে চলেছে নতুন টেলিভিশনের প্রয়োজনীয়তা।

শীতের আগমনে ঝিমিয়ে পড়েছে প্রকৃতি। সারা রাত কুয়াশায় মুড়ি দেয়া গাছপালা সকালের হালকা মেজাজের রোদে ছড়ানো শুরু করেছে শুভ্রতা। তবে ঠাণ্ডা আবহাওয়ায় প্রকৃতি অলস হলেও যেন বিয়ের ধুম পড়ে যায় বাংলাদেশে। সাধারণত শীতকালকে দেশে বিয়ের মৌসুম হিসেবেই ধরা হয়। সময় ইলেকট্রনিকস বাজারে টেলিভিশনের কদরও থাকে বেশ। নতুন টিভি যেমন পাওয়া যায়, তেমনি মেলে নানা মূল্যছাড় কিংবা উপহার।

মূলত বিয়েতে উপহারসামগ্রী হিসেবে অনেক আগ থেকেই টেলিভিশনের যথেষ্ট কদর আছে। বিশেষত বিয়ের অনুষ্ঠানে কী উপহার দেয়া যায়, এমন চিন্তার একটি সহজ সমাধান হতে পারে টেলিভিশন। নিকট অতীতে দেশের মফস্বল এবং গ্রামগঞ্জে বিয়েতে টেলিভিশন উপহার দেয়া ছিল আভিজাত্যের অন্যতম অনুষঙ্গ।

গত শতাব্দীর মাঝামাঝি বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়ার পর থেকেই মানুষের জীবনে জরুরি একটি অনুষঙ্গ হিসেবে টেলিভিশন জায়গা করে নিয়েছে। পৃথিবীর প্রায় ৮০ ভাগের বেশি ঘরে স্থান করে নিয়েছে ইলেকট্রনিক পণ্যটি। টেলিভিশনের গুরুত্ব অনুধাবন করে জাতিসংঘ ১৬ নভেম্বর আন্তর্জাতিক টেলিভিশন দিবস হিসেবে পালন করে।

বিয়েতে উপহারসহ শুভেচ্ছা জানানোর একটা রীতি আছে আমাদের। কেননা যে কেবল উপহার নয়, আশীর্বাদও। তাই সাধ সাধ্যের মাঝে সমন্বয় করে আপনজনের বিয়েতে মনমতো একটি উপহার দেয়ার চেষ্টা সবাই করে থাকেন। নতুন সংসারে তো সবকিছুই লাগবে। যেমন ধরা যাক, ওয়াটার ফিল্টার, ননস্টিক হাঁড়ি-পাতিলের সেট, হটপট, ব্লেন্ডার, জুসার, গ্রাইন্ডার, টোস্টার, রাইস কুকার, ভ্যাকুয়াম ক্লিনার, ইস্ত্রি কিংবা বিছানার চাদর, কুশন কভার, কম্বল, ফুলদানি, কার্পেট, ডিনার সেট ইত্যাদি। গিফট ভাউচার, গিফট কার্ড আজকাল অনেকেই উপহার দিচ্ছেন বিয়েতে।

তবে সদ্য পরিণয়ে আবদ্ধ একটি জুটির বিনোদনের জন্য টেলিভিশনের দাবি কোনোভাবেই উপেক্ষা করা যায় না। নবদম্পতিরা কখনো উপহার হিসেবে পেয়ে থাকেন, আবার নিজেরাও কিনে নেন পছন্দের টেলিভিশন সেট। বর্তমানে বাসার ইন্টেরিয়রের সঙ্গে মিল রেখেও টিভি কিনছেন অনেকে। হালের প্রযুক্তিগত উত্কর্ষের জয়রথ টিভির জগতেও পড়েছে ভালোভাবেই। পুরনো সিআরটি টিভির জায়গা দখল করছে স্মার্ট টিভি। ইন্টারনেট সুবিধা শুরু করে আরো বেশকিছু ফিচার আছে টিভির স্মার্ট ভার্সনে।

বাংলাদেশের বাজারে বেশকিছু দেশী বিদেশী প্রতিষ্ঠান টিভি সরবরাহ করে যাচ্ছে। এগুলোর মধ্যে বিশেষ স্থান দখল করে আছে সিঙ্গার। বিয়ের মৌসুমে উপহার দেয়া এবং নব সংসার নতুন বাড়ির সঙ্গে চলনসই বেশকিছু মডেলের টিভি রয়েছে প্রতিষ্ঠানটির তালিকায়। সঙ্গে আছে দেশের প্রথম ভয়েস কন্ট্রোল্ড অ্যান্ড্রয়েড স্মার্ট টিভি।

টেলিভিশন এখন আর নিছক বিনোদনের যন্ত্র মাত্র নয়। কালক্রমে মানুষের রুচির বিবর্তনের হাত ধরে এটি এখন অপরিহার্য শৌখিন সামগ্রীও বটে। চিরদিনের যুগলবন্দিতে মনমতো একটি টেলিভিশন হতে পারে অবসরের পরম এক আত্মীয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন