রেকর্ড ডেট উপলক্ষে ইস্টার্ন লুব্রিক্যান্টসের লেনদেন বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক

বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত রেকর্ড ডেট থাকায় আজ ইস্টার্ন লুব্রিক্যান্টস ব্লেন্ডার্স লিমিটেডের শেয়ার লেনদেন বন্ধ থাকবে।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ইস্টার্ন লুব্রিক্যান্টসের পরিচালনা পর্ষদ। আগামী বছরের ৮ ফেব্রুয়ারি বেলা ১১টায় চট্টগ্রামের স্টেশন রোডে অবস্থিত বাংলাদেশ পর্যটন করপোরেশনের মোটেল সৈকত’-এ কোম্পানির ৫১তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের হিসাব বছরের চেয়ে ৩৫ দশমিক ২৭ শতাংশ কমেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২৩ টাকা ৪৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩৬ টাকা ২৩ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮২ টাকা ৭৬ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬৯ টাকা ৩১ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইস্টার্ন লুব্রিক্যান্টসের কর-পরবর্তী নিট মুনাফা আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় ৩০ দশমিক ৮৭ শতাংশ কমেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ১১ লাখ ৩৩ হাজার টাকা, আগের হিসাব বছরের প্রথম প্রান্তিকে যা ছিল ১৬ লাখ ৩৯ হাজার টাকা। জুলাই-সেপ্টেম্বর মেয়াদে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬৫ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮৩ টাকা ৯০ পয়সা।

সম্প্রতি ব্যবসায় বৈচিত্র্য আনার লক্ষ্যে র্যাংকস পেট্রোলিয়াম লিমিটেডের সঙ্গে মিলে সরকারি বিদ্যুৎ খাতে শেল ব্র্যান্ডের লুব্রিক্যান্ট সরবরাহের উদ্যোগ নিয়েছে ইস্টার্ন লুব্রিক্যান্টস। এ লক্ষ্যে কোম্পানি দুটির মধ্যে একটি খসড়া চুক্তিও স্বাক্ষর হয়েছে। উল্লেখ্য, র্যাংকস পেট্রোলিয়াম বাংলাদেশে শেল লুব্রিক্যান্টের অনুমোদিত সরবরাহকারী প্রতিষ্ঠান।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ইস্টার্ন লুব্রিক্যান্টস। ২০১৭ হিসাব বছরেও একই হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। সে হিসাব বছরে ইপিএস ছিল ৪০ টাকা ৬৩ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার কোম্পানিটির শেয়ারের সর্বশেষ মূল্য ছিল ১ হাজার ৩ টাকা ৮০ পয়সা। সমাপনী দর ছিল ৯৯৯ টাকা ১০ পয়সা।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিক্যান্টসের অনুমোদিত মূলধন ৫ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৯৯ লাখ ৪০ হাজার টাকা। মোট শেয়ারের ৫১ শতাংশ রয়েছে বাংলাদেশ সরকারের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২২ দশমিক ৮১ ও সাধারণ শেয়ারহোল্ডারদের হাতে বাকি ২৬ দশমিক ১৯ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন