প্রধানমন্ত্রীকে জম্মু ও কাশ্মীরে সংলাপ শুরুর আহ্বান ন্যাশনাল কনফারেন্সের

বণিক বার্তা ডেস্ক

রাজনৈতিক ও গণতান্ত্রিক অবস্থা স্বাভাবিক করতে জম্মু ও কাশ্মীরের জনগণের সঙ্গে সরাসরি সংলাপ শুরুর উদ্যোগ নিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানিয়েছেন অঞ্চলটির রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্সের প্রাদেশিক প্রধান দেবেন্দার সিং রানা। দলটির প্রধান ও সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর আটকাদেশ তিন মাস বৃদ্ধিরও নিন্দা জানান তিনি। খবর হিন্দুস্তান টাইমস।

পার্টির প্রধান কার্যালয়ে সাংবাদিকদের দেবেন্দার বলেন, ফারুক আবদুল্লাহর মতো প্রাতঃস্মরণীয় নেতাকে আটক রাখা মানে মূলধারার রাজনীতিকে ক্ষতিগ্রস্ত করা। আমরা জম্মু ও কাশ্মীরের বিভিন্ন এলাকার মানুষের সঙ্গে প্রধানমন্ত্রীকে সরাসরি সংলাপ শুরু করার আনুরোধ জানাচ্ছি। এখানকার মানুষের আশা-আকাঙ্ক্ষা তাকে উপলব্ধি করতে পারতে হবে, শুনতে হবে তাদের দাবি-দাওয়া। এখানে রাজনৈতিক ও গণতান্ত্রিক পরিবেশ স্বাভাবিক করতেই এটা প্রয়োজন।

এদিকে দলের ভবিষ্যত্ কর্মসূচি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমাদের দলের ৬০ শতাংশ নেতা আটক রয়েছেন। ওয়ার্কিং কমিটির এসব নেতার মুক্তির আগে আমরা কোনো সিদ্ধান্ত নিতে পারি না। এদের মুক্তির পর আবদুল্লাহর সভাপতিত্বে ওয়ার্কিং কমিটির সভা অনুষ্ঠিত হবে। তখন আমাদের ভবিষ্যত্ কর্মসূচি ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, আগস্টে সংবিধানের ৩৭০ আর্টিক্যাল ও আর্টিক্যাল ৩৫এ রদের মাধ্যমে জন্ম ও কাশ্মীরের স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিল করা হয়। তখন থেকেই সাবেক এ রাজ্যের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ অনেক শীর্ষ নেতা আটক রয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন