মত পাল্টালো বিজেপির শরিক দল, যাবে সর্বোচ্চ আদালতে

বণিক বার্তা অনলাইন

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ভারতের রাজনৈতিক দলগুলোর মধ্যে বাগবিতণ্ডা ছিল শুরু থেকেই। প্রতিবাদে ফুঁসছে ভারত। এমতাবস্থায় এই আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিলো বিজেপির শরিক দল আসাম গণ পরিষদ।

রাজ্যসভায় গত বুধবার এই বিল পাস হয়। পরদিন বৃহস্পতিবারই রাষ্ট্রপতির অনুমোদনে তা আইনে পরিণত হয়। বুধবার সংসদে বিলটি পাস হওয়ার পর নতুন নাগরিকত্ব বিলে পূর্ণ সমর্থন জানিয়েছিল আসাম গণ পরিষদ। কিন্তু মত পাল্টেছে বিজেপির এই শরিক দল। রাজনৈতিক মহল মনে করছে বিক্ষোভে আসামের উত্তাল হয়ে উঠা এর মূল কারণ।

দলের নেতা-মন্ত্রীদের মধ্যে গত শনিবার লম্বা সময় ধরে বৈঠক চলে। এই বৈঠকেই স্থির হয় যে, তারা নতুন নাগরিকত্ব সংশোধনী আইনের উপর থেকে সমর্থন তুলে নেবে। এর বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্তও নিয়েছে দলটি। এছাড়া দলের নেতা-মন্ত্রীরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করার পরিকল্পনা করেছেন।

এদিকে রাষ্ট্রপতির স্বাক্ষরের পর বিলটি আইনে পরিণত হওয়ায় পর থেকে আসামের গুয়াহাটিতে জড়ো হন কয়েক হাজার বিক্ষোভকারী। আগের দিন পুলিশের গুলিতে তিন বিক্ষোভকারী নিহত। পরিস্থিতির অবনতি ঘটায় আসাম, ত্রিপুরা ও মেঘালয়ের কিছু অংশে গতকাল শনিবার ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বন্ধ করা হয়। জারি করা হয় কারফিউ। এর জের ধরে অনেকেই গণ পরিষদের উচ্চস্তরের নেতাদের দিকে আঙুল তুলতে শুরু করেন। তারা সাধারণ মানুষের মনোভাব বুঝতে ব্যর্থ হয়েছেন, এই বক্তব্যে দল থেকে পদত্যাগও করেছেন অনেকেই।

প্রবীণ বিজেপি নেতা ও আসাম পেট্রোকেমিকেল লিমিটেডের চেয়ারম্যান জগদীশ ভুঁইয়া গত শুক্রবার দল থেকে পদত্যাগ করেছেন। 

আসামের জনপ্রিয় তারকা যতীন বরা বৃহস্পতিবারই বিজেপি থেকে পদত্যাগ করেছেন। ২০১৪ সালে তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন। পদত্যাগের কারণ হিসাবে তিনি বলেন, ‘সিএবি আমি সমর্থন করি না। আসামের সাধারণ মানুষই আমাকে যতীন বরা করে তুলেছেন, এই বিষয়ে আমি তাদের সঙ্গেই রয়েছি।’  

কিছুদিন আগে রবি শর্মা নামে আসামের আরেক অভিনেতাও এই একই কারণে বিজেপি থেকে পদত্যাগ করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন