ইইউর সুপরিচিত পণ্যে শতভাগ শুল্কারোপের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যেসব পণ্যের জন্য সুপরিচিত, এবার শুল্কারোপের জন্য সেসব পণ্যকে টার্গেট করেছে ট্রাম্প প্রশাসন। কোন পণ্যের ওপর শুল্ক আরোপ করা হবে, সেসবের নতুন তালিকা প্রকাশ করেছে ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভের অফিস (ইউএসটিআর) সেখানে দেখা যাচ্ছে, তালিকায় নতুন এমন বেশকিছু পণ্য যোগ করা হয়েছে, সেসব আগেরগুলোতে ছিল না। আর এসবের মধ্যে রয়েছে আইরিশ স্কচ হুইস্কি এবং কনিয়াকের মতো ইইউর বেশকিছু সুপরিচিত পণ্য। এয়ারবাসের সঙ্গে বিবাদের জের ধরে ইইউর বিভিন্ন পণ্যের ওপর ১০০ শতাংশ পর্যন্ত শুল্কারোপের পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। খবর সিএনবিসি।

চলতি বছরের শুরুতে ইউএসটিআর হাজার কোটি ডলারের বেশি মূল্যের ইউরোপীয় পণ্যের বেশ কয়েকটি তালিকা প্রকাশ করে। ওই সময় জানানো হয়েছিল, এয়ারবাসের সঙ্গে বিবাদ না মিটলে এসব পণ্যের ওপর শুল্কের খড়্গ নামবে। অক্টোবরে একধাপ এগিয়ে ওয়াশিংটন ইউরোপের বৃহৎ বেসামরিক উড়োজাহাজের ওপর ১০ শতাংশ এবং কৃষিপণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করে।

এর আগে ইউএসটিআর কর্তৃক প্রকাশিত পণ্যের তালিকা থেকে অক্টোবরে বেশকিছু পণ্য বাদ দিয়েছিল হোয়াইট হাউজ। কিন্তু সর্বশেষ তালিকায় ওই বাদপড়া পণ্যগুলোর মধ্যে অনেকগুলোর নাম রয়েছে। নতুন পণ্যগুলো চূড়ান্ত হলে এর ওপরও ১০০ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ করা হতে পারে।

হুইস্কি কনিয়াক ছাড়া আরো যেসব পণ্যের ওপর ১০০ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ করা হতে পারে, তার মধ্যে রয়েছে স্প্যানিশ অলিভ অয়েল থেকে শুরু করে ফ্রেঞ্চ চিজ, জার্মান ছুরি পর্তুগিজ ফিশ ফিলেট।

বার্নস্টেইনের বিশ্লেষক ট্রিভর স্টিরলিং বলেন, নতুন তালিকায় আবারো ব্লেনডেড হুইস্কি এবং কনিয়াক যুক্ত করা হয়েছে। অক্টোবরের চূড়ান্ত তালিকায় এগুলোকে বাদ দেয়া হয়েছিল, যার ফলে সে সময় বেঁচে গিয়েছিল স্প্রিট কোম্পানিগুলো। কিন্তু এবার আবার ঝুঁকি হাজির হয়ে গেল।

তিনি আরো বলেন, তালিকাটি একেবারে পুনর্বিন্যাস করা হয়েছে। আমরা মনে করছি, শিগগিরই শুল্ক কার্যকর হতে যাচ্ছে। অবশ্য দুই মাস আগে এমন সম্ভাবনার কথা আমরা জানিয়েছিলাম।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে, ইইউ এয়ারবাসকে যে সাবসিডি/ভর্তুকি দিচ্ছে, তার কারণে আমেরিকার জায়ান্ট বোয়িংয়ের ক্ষতি হচ্ছে এবং ভর্তুকি দেয়া নিয়ে বিশ্ব বাণিজ্য সংস্থা যে রায় দিয়েছে, তা মানার যে চেষ্টা ইইউ করছে, সেটা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির জন্য যথেষ্ট নয়।

বাণিজ্য ঘাটতি কমাতে বিস্তৃত পদক্ষেপ নিয়েছে হোয়াইট হাউজ, যার সঙ্গে অভিযোগের সংশ্লিষ্টতা রয়েছে। আমদানীকৃত ইস্পাত অ্যালুমিনিয়ামের পর বড় হারে শুল্ক আরোপ করার মধ্য দিয়ে বাণিজ্য ঘাটতি কমাতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ শুরু করে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসন বিভিন্ন চুক্তি ছাড়-সংক্রান্ত বাণিজ্য চুক্তি বাতিল বা সংশোধন করে ঘাটতি কমানোর চেষ্টা করছে।

নতুন তালিকা সম্পর্কে জানতে সিএনবিসির পক্ষ থেকে ইউএসটিআর অফিসের সঙ্গে যোগাযোগ করা হলে, তাদের পক্ষ থেকে ডিসেম্বর দেয়া এক বক্তব্য পাঠানো হয়, যেখানে বলা হচ্ছে, ভর্তুকি সমস্যা নিরসনে ইইউ ব্যর্থ হওয়ার জেরে ১৮ অক্টোবর থেকে ইউরোপের

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন