বুদ্ধিজীবী হত্যাকারীদের দেশে ফিরিয়ে আনার প্রচেষ্টা চলছে: কাদের

বণিক বার্তা অনলাইন

একাত্তরের মহান মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লাকে শহীদ বলায় ‘দৈনিক সংগ্রাম’ পত্রিকার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

একই সঙ্গে তিনি বলেন,একাত্তরে বুদ্ধিজীবী হত্যার হোতা মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি চৌধুরী মঈনুদ্দিন ও আশরাফুজ্জামান খানকে দেশে ফিরিয়ে আনার কূটনৈতিক তৎপরতা চলছে।

আজ শনিবার (১৪ ডিসেম্বর) ঢাকার মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ কথা জানান।

কাদের বলেন, ‘বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়নি, এর কারণ আছে। সেটি হচ্ছে যে দেশে তাঁরা পালিয়ে আছেন, সে দেশের আইনগত বাধা আছে। মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে আনা আইনে অ্যালাউ করে না। তারপরও যুক্তরাষ্ট্রে যাঁরা পালিয়ে আছেন, তাঁদের ফিরিয়ে আনতে একটু অগ্রগতি হয়েছে।’

বুদ্ধিজীবীদের তালিকা প্রসঙ্গে কাদের বলেন, ‘তালিকা একটা আছে, এটা যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। এখানে কোনো ধরনের ভুলত্রুটি আছে কি না। তাতে সংযোজন, সংশোধন ও বিয়োজন হতে পারে।’

কাদের বলেন, ‘আজকের দিনে আমাদের অঙ্গীকার হচ্ছে বুদ্ধিজীবীদের যারা হত্যা করেছে, একাত্তরের প্রেতাত্মা, সাম্প্রদায়িক নব-অপশক্তি আজও এরা বিষবাষ্প ছড়াচ্ছে। এসব বিষবৃক্ষের মূলোৎপাটন করব শেখ হাসিনার নেতৃত্বে, এদের প্রতিহত করব, পরাজিত করব—আজকের এই দিনে এটাই আমাদের অঙ্গীকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন