শনিবার | জুলাই ১১, ২০২০ | ২৭ আষাঢ় ১৪২৭

প্রথম পাতা

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি বিজয়ী

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বিজয়ী হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি। গতকাল ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে দেখা গেছে, ৬৫০টি আসনের মধ্যে ৩৬৫টিতে বিজয়ী হয়ে পুনরায় সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দলটি। এর বিপরীতে জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি পেয়েছে ২০৩টি আসন। খবর বিবিসি।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়া যাওয়া (ব্রেক্সিট) ইস্যুতে সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হয়ে গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন দেশটির তত্কালীন প্রধানমন্ত্রী কনজারভেটিভ পার্টি প্রধান টেরিসা মে। তিনি সরে দাঁড়ানোর পর প্রধানমন্ত্রী নির্বাচিত হন তার দলের কট্টর ব্রেক্সিটপন্থী রাজনীতিক বরিস জনসন। দায়িত্ব নেয়ার পর চলতি বছরের ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দিলেও ব্যর্থ হন তিনি। শেষ পর্যন্ত ব্রেক্সিটের সময়সীমা আগামী বছরের জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়। অবস্থায় বরিস জনসনের আগ্রহে ২৯ ৩০ নভেম্বর ব্রিটিশ পার্লামেন্টের উভয় কক্ষে আগাম নির্বাচনের বিল পাস হয়। সে অনুযায়ী ১২ ডিসেম্বর (গত বৃহস্পতিবার) নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। নির্ধারিত দিনে স্থানীয় সময় সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। নির্বাচনে কোটি ৭৫ লাখ ৮৭ হাজার ২৫৪ জন নিবন্ধিত ভোটারের মধ্যে ৬৭ দশমিক শতাংশ ভোট দেন।

যুক্তরাজ্যে সাধারণত প্রতি চার বা পাঁচ বছর পর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে ব্রেক্সিট নিয়ে ঝামেলায় পাঁচ বছরের কম সময়ের মধ্যে নিয়ে তৃতীয় দফায় দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলো। এর আগে ২০১৭ সালে জুন এবং ২০১৫ সালের মে ভোট গ্রহণ করা হয়েছিল।

সর্বশেষ নির্বাচনের ঘোষিত ফলাফলে দেখা গেছে, গতবারের তুলনায় এবার ৪৭টি আসন বেশি পেয়েছে কনজারভেটিভ পার্টি। আর লেবারের আসন কমেছে ৫৯টি। স্কটিশ ন্যাশনাল পার্টির আসন ১৩টি বেড়ে দাঁড়িয়েছে ৪৮টিতে। তবে ইউরোপীয় পার্লামেন্টে চমক দেখানো ব্রেক্সিট পার্টি আশ্চর্যজনকভাবে একটি আসনেও জয় পায়নি।

গণনাকৃত মোট ভোটের মধ্যে কনজারভেটিভ পেয়েছে ৪৩ দশমিক শতাংশ। আর লেবার পেয়েছে ৩২ দশমিক শতাংশ। নিজেদের ঘাঁটি বলে পরিচিত মিডল্যান্ডস ইংল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে কনজারভেটিভদের কাছে ধরাশায়ী হয়েছে লেবাররা। এমনকি তারা ওয়েলসেও ছয়টি আসন হারিয়েছে।

যুক্তরাজ্যে সরকার গড়তে ৩২৬টি আসনের প্রয়োজন হয়। সে হিসাবে এরই

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন