শুক্রবার | সেপ্টেম্বর ২৫, ২০২০ | ১০ আশ্বিন ১৪২৭

খবর

রাষ্ট্রীয় ব্যস্ততায় দুই মন্ত্রী ভারত সফর বাতিল করেছে: কাদের

বণিক বার্তা অনলাইন

‘রাষ্ট্রীয় ব্যস্ততার’ কারণে আপাতত দুই মন্ত্রী ভারত সফর স্থগিত করেছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। এসময়, দুই মন্ত্রীর ভারত সফর বাতিলের পেছনে ‘বয়কটের’ কোনো বিষয় নেই বলেও জানান তিনি।

ভারতে নাগরিকত্ব বিল নিয়ে বিক্ষোভের মধ্যে বৃহস্পতিবার দেশটি সফর বাতিল করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

দিল্লি ডায়ালগ ও ইন্ডিয়ান ওশান ডায়ালগ উপলক্ষে তিন দিনের সফরে বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল পররাষ্ট্রমন্ত্রীর। আর বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতীয়দের সহযোগিতা নিয়ে কয়েকটি অনুষ্ঠানে অংশ নিতে শুক্রবার সকালে মেঘালয় যাওয়ার কথা ছিল স্বরাষ্ট্রমন্ত্রীর।

তিনি বলেন, আমি যতটুকু জানি, বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস একদম আমাদের দুয়ারে সমাগত। রাষ্ট্রীয় ব্যস্ততার কারণে তারা ভারত সফরে নাও যেতে পারে। তবে পরবর্তীতে যাবেন।”

ভারতের সাথে সম্পর্কে টানাপড়েন নেই জানিয়ে তিনি বলেন, “সফর চিরতরে বাতিল হয়নি। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক আছে, গঠনমূলক বন্ধুত্ব রয়েছে।

“এটা যাতে ক্ষুণ্ন না হয় সে ব্যাপারে আলাপ-আলোচনার মাধ্যমে আমাদের কোনো বিষয়ে সমস্যা হলে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব।”

ভারতের জাতীয় নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব বিল প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, “ভারত একটি স্বাধীন-স্বার্বভৌম দেশ। তাদের পার্লামেন্টে যদি কোনো আইন পাস হয় সেটি তাদের অভ্যন্তরীণ বিষয়।

“আমাদের সেখানে মন্তব্য করা সমীচিন নয়। তবে যে বিষয়গুলো আমাদের অ্যাফেক্ট করে বা প্রতিক্রিয়াটা আমাদের কাছে আসে বা আমরা অ্যাফেক্টেড হই, অবশ্যই আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় আছে, সেখান থেকে অলরেডি বক্তব্য রাখা হয়েছে।”

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন