২৮ ডিসেম্বর শুরু হচ্ছে শাহজালালের তৃতীয় টার্মিনালের কাজ

নিজস্ব প্রতিবেদক

২৮ ডিসেম্বর শুরু হচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব কথা বলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

বেবিচক চেয়ারম্যান বলেন, ২০ হাজার কোটি টাকা ব্যয়ে ২০২৩ সালের মধ্যে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজ শেষ হবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে বছরে কোটি ২০ লাখ যাত্রীর সেবা প্রদানের সক্ষমতা অর্জন করবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। প্রায় ৩০ লাখ বর্গফুট জায়গায় তৃতীয় টার্মিনালটি নির্মাণ করা হবে।

মতবিনিময় সভায় জানানো হয়, প্রকল্পের নকশা অনুযায়ী, তৃতীয় টার্মিনালে বোর্ডিং ব্রিজ থাকবে ১২টি। প্রতি চারটি ব্রিজের জন্য একটি লিফট থাকবে। কনভয় বেল্ট থাকবে ১২টি। চেক ইন কাউন্টার হবে ২০টি। প্রতিটি কাউন্টারে সিকিউরিটি স্ক্যানার থাকবে। প্রতি ঘণ্টায় দুই হাজার যাত্রীর লাগেজ স্ক্যান করার সক্ষমতা থাকবে প্রত্যেক কাউন্টারে। এছাড়া হাজার ২০০ গাড়ির পার্কিং সুবিধা থাকবে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বেবিচক চেয়ারম্যান বলেন, থার্ড টার্মিনালে আমরা দুবাইসহ বিশ্বের উন্নত বিমানবন্দরে যে মানের যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে তা ব্যবহার করা হবে। বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠান আমাদের কর্মকর্তাদের কাছে পণ্য ক্রয়ের জন্য ধরনা দিয়েছে, প্রভাবিত করার চেষ্টা করেছে। কিন্তু আমি নিজে এটি তদারকি করেছি। আমরা সেরাটাই দেব। বেবিচকের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে দুর্নীতি প্রসঙ্গে প্রতিষ্ঠানের চেয়ারম্যান বলেন, কাজে অনিয়ম হলে ব্যবস্থা নেয়া হবে। এরই মধ্যে কক্সবাজার বিমানবন্দরের প্রকল্প পরিচালককে বরখাস্ত করা হয়েছে। আরো যদি কেউ জড়িত থাকে, তাদেরও ছাড় দেয়া হবে না।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সম্মেলন কক্ষে বেবিচকের চলমান প্রকল্পগুলোর উন্নয়ন অগ্রগতি  সম্পর্কে জানাতে আয়োজিত মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন বেবিচকের সদস্য (প্রশাসন) মো. হাফিজুর রহমান, সদস্য (অর্থ) মো. মিজানুর রহমান, সদস্য (নিরাপত্তা) এয়ার কমোডর মো. খালিদ হোসেন, সদস্য (এটিএম) গ্রুপ ক্যাপ্টেন আবু সাঈদ মেহবুব খান, সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন গ্রুপ

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন