বাংলাদেশ-চেক প্রজাতন্ত্র দ্বৈত কর পরিহার চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক

ব্যবসা-বাণিজ্য দুই দেশের মধ্যে বিনিয়োগ সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ চেক প্রজাতন্ত্রের মধ্যে দ্বৈত কর আরোপণ পরিহার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে দেশটির অর্থ মন্ত্রণালয়ে চুক্তিটি স্বাক্ষরিত হয়। চেক প্রজাতন্ত্রের পক্ষে দেশটির উপপ্রধানমন্ত্রী অর্থমন্ত্রী এলিনা শিলোরোভা এবং বাংলাদেশ সরকারের পক্ষে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া চুক্তিপত্রে সই করেন।

একই ব্যক্তি বা সংস্থা প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয়, সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বিপক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে। বর্তমানে ৩৬টি দেশের সঙ্গে বাংলাদেশের ধরনের চুক্তি রয়েছে। সর্বশেষ গত মার্চে নেপালের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি করে বাংলাদেশ।

গতকাল চেক প্রজাতন্ত্রের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এনবিআর সদস্য আরিফা সাহানা, প্রথম সচিব আসমা দিনা গনি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক শাহরিয়ার মোশাররফ, কর্লিনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর সাইফুল ইসলামসহ চেক প্রজাতন্ত্রের দুজন উপমন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন