হোয়াটসঅ্যাপ

ফেব্রুয়ারিতে কয়েক মিলিয়ন ফোনে সমর্থন বন্ধ হচ্ছে

বণিক বার্তা ডেস্ক

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বেশকিছু পুরনো মডেলের ফোনে সমর্থন বন্ধ করার ঘোষণা দিয়েছে। এরই অংশ হিসেবে আগামী বছরের ফেব্রুয়ারি থেকে কয়েক মিলিয়ন পুরনো মডেলের ফোনে হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপের কার্যক্রম বন্ধ হয়ে যাবে। খবর ইয়াহু নিউজ।

কেন এমন সিদ্ধান্ত? হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের ভাষ্যে, নিরাপত্তা ঝুঁকির কারণে তারা পুরনো ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা দেবে না। ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে আগেই সতর্ক করার পরও যারা পুরনো মডেলের স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে, তারা সেবাটি ব্যবহারের সুযোগ হারাবে। সিদ্ধান্তটি কোনো একক প্লাটফর্মের জন্য নয়; আইওএস, অ্যান্ড্রয়েড কিংবা উইন্ডোজ ফোন সব প্লাটফর্মের ক্ষেত্রে সিদ্ধান্ত প্রযোজ্য হবে।

বিবৃতিতে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২০ সালের ফেব্রুয়ারি থেকেআইওএস কিংবা এর আগের সংস্করণচালিত আইফোনে হোয়াটসঅ্যাপ সমর্থন বন্ধ হয়ে যাবে। এরই মধ্যে অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসের মাধ্যমে নতুন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সৃষ্টি করা এবং ভেরিফিকেশনের সুবিধা বন্ধ করা হয়েছে। একই দিন থেকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের .. কিংবা এর আগের সংস্করণচালিত ডিভাইসের জন্যও হোয়াটসঅ্যাপ সমর্থন পুরোপুরি বন্ধ হয়ে যাবে। এছাড়া চলতি মাসের ৩১ তারিখের পর সব ধরনের উইন্ডোজ ফোনে হোয়াটসঅ্যাপ মেসেজিং সেবা আর কাজ করবে না।

ব্লগ পোস্টে ফেসবুক নিয়ন্ত্রিত হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী কয়েক মাসে কয়েক মিলিয়ন ডিভাইসে হোয়াটসঅ্যাপের সমর্থন বন্ধ হয়ে যাবে। আমরা পুরনো মোবাইল প্লাটফর্মগুলোতে সমর্থন বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।

২০১৪ সালে হাজার ৯০০ কোটি ডলারে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করে ফেসবুক। এর দুই বছর আগে ২০১২ সালে শতকোটি ডলারে ছবি শেয়ারিংয়ের প্লাটফর্ম ইনস্টাগ্রাম অধিগ্রহণ করে প্রতিষ্ঠানটি। অধিগ্রহণের পর দুই সেবাকে ফেসবুকের সোস্যাল মিডিয়া প্লাটফর্ম এবং মেসেজিং সেবা পরিবারের সঙ্গে যোগ করা হয়। ফেসবুকের নিয়ন্ত্রণে খুব অল্প সময়ে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। মেসেজিং সেবা দুটির গ্রাহক বাড়তে থাকে দ্রুত।

ফেসবুক বেশ কিছুদিন ধরেই মেসেজিং সেবায় জোর দিচ্ছে। এরই অংশ হিসেবে চলতি বছরের শুরুর দিকে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম মেসেজিং সেবাকে ফেসবুকের মূল কার্যক্রমের সঙ্গে যুক্ত করার সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে সবগুলো মেসেজিং সেবায় ইনক্রিপশন প্রযুক্তি ব্যবহারের ঘোষণা দেয়।

ওই সময় ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ বলেন, মেসেজিং সেবার গ্রাহক বাড়ছে দ্রুত। যে কারণে সেবাগুলোকে আরো ব্যবহারকারীবান্ধব এবং সহজ করার উদ্যোগ নেয়া হয়েছে। আমরা আশা করছি, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ব্যবহার আগের চেয়ে আরো সহজ অর্থবহ হবে এবং মানুষের একে অন্যের সঙ্গে যোগাযোগ রক্ষায় নতুন অভিজ্ঞতা দেবে।

ইন্টারনেটভিত্তিক যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। দৈনন্দিন জীবনের নানা কাজের সমাধানে বিপুলসংখ্যক মানুষ এখন সেবাটির মাধ্যমে যোগাযোগ রক্ষা করছে। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এক বছর আগেই পুরনো মডেলের ফোনগুলোতে সমর্থন বন্ধের ঘোষণা দিয়েছে। এর পরও অসংখ্য মানুষ পুরনো ডিভাইসে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন