অর্থবছর ২০১৮-১৯

বিবিএসের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধি ৮.১৫%

নিজস্ব প্রতিবেদক

২০১৮-১৯ অর্থবছরের চূড়ান্ত হিসাবে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসাব অনুযায়ী গত অর্থবছর দেশে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে দশমিক ১৫ শতাংশ। প্রাথমিক হিসাবে এর হার ছিল দশমিক ১৩ শতাংশ।

অন্যদিকে ডলারের বিনিময় হার বৃদ্ধি পাওয়ায় মাথাপিছু আয় ৩৮০ টাকা বেড়ে দাঁড়িয়েছে লাখ ৬০ হাজার ৪৪০ টাকায়। যদিও ডলারের মাপকাঠিতে মাথাপিছু আয় প্রাথমিক হিসাবের সমপরিমাণে অর্থাৎ হাজার ৯০৯ ডলারে স্থির রয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সাংবাদিকদের বিষয়ে ব্রিফ করেন।

পরিকল্পনামন্ত্রী জানান, মাথাপিছু আয় প্রাথমিক হিসাবে যা ছিল, অর্থাৎ হাজার ৯০৯ মার্কিন ডলার, এখনো সেটিই রয়েছে। তবে ডলারের দাম বেড়ে যাওয়ায় আমরা টাকার অংকে কিছুটা সুবিধা পেয়েছি। যেমন প্রাথমিক হিসাবে মাথাপিছু আয় ছিল লাখ ৬০ হাজার ৬০ টাকা। চূড়ান্ত হিসাবে সেটি দাঁড়িয়েছে লাখ ৬০ হাজার ৪৪০ টাকায়। মাথাপিছু আয় প্রবৃদ্ধি প্রাক্কলনের চেয়ে বেশি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্তোষ প্রকাশ করেছেন। পাশাপাশি সামনের দিনগুলোয় তা আরো বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

চূড়ান্ত হিসাব প্রকাশে বিলম্বের বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী বলেন, এখন থেকে প্রাথমিক প্রতিবেদন প্রকাশের পর দ্রুত যাতে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা যায়, তার ব্যবস্থা নেয়া হবে। আমরা দ্রুত প্রকাশের ক্ষেত্রে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করব।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত অর্থবছর সার্বিকভাবে প্রবৃদ্ধির হার বাড়লেও কৃষিতে প্রবৃদ্ধি কিছুটা কমেছে। ২০১৭-১৮ অর্থবছরে খাতে প্রবৃদ্ধি ছিল দশমিক ১৯ শতাংশ। গত অর্থবছরে তা দশমিক ৫১ শতাংশে নেমে এসেছে। কৃষির অন্যতম উপখাত মত্স্য খাতেও প্রবৃদ্ধির হার নিম্নমুখী। গত অর্থবছরে উপখাতটিতে দশমিক ২১ শতাংশ প্রবৃদ্ধি হলেও আগের অর্থবছরে হার ছিল দশমিক ৩৭ শতাংশ। অন্যদিকে গত অর্থবছরে শিল্প খাতে প্রবৃদ্ধি বেড়ে হয়েছে ১৩ দশমিক শতাংশ, যা আগের অর্থবছরে ছিল ১২ দশমিক ৬০ শতাংশ। সেবা খাতে প্রবৃদ্ধি বেড়ে হয়েছে দশমিক ৫০ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছর খাতের প্রবৃদ্ধি ছিল দশমিক ৩৯ শতাংশ।

এর আগে ২০১৭-১৮

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন