‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হওয়া উচিত: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক

আগামী ১৬ ডিসেম্বর থেকে সর্বস্তরে জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করা উচিত বলে অভিমত দিয়েছেন হাইকোর্ট। গতকাল এক রুলের শুনানিতে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান বিচারপতি এএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ অভিমত দেন।

জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা চেয়ে দুই বছর আগে হাইকোর্টে একটি রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী বশির আহমেদ। রিটের ওপর প্রাথমিক শুনানি নিয়ে ২০১৭ সালের ডিসেম্বর হাইকোর্ট রুল দেন। জয় বাংলাকে কেন জাতীয় স্লোগান ঘোষণা করা হবে না রুলে তা জানতে চাওয়া হয়। ওই রুলের ওপর শুনানিতে গতকাল হাইকোর্ট অভিমত দেন, আসছে ১৬ ডিসেম্বর থেকে সর্বস্তরে জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করা উচিত।

রিটের পক্ষে গতকাল শুনানিতে অংশ নেন আইনজীবী শফিক আহমেদ, ইউসুফ হোসেন ?ুমায়ূন, কেএম আমিন উদ্দিন প্রমুখ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, জয় বাংলা ছিল আমাদের স্বাধীনতা সংগ্রামের মূলমন্ত্র। যে স্লোগান দিয়ে মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছেন, জীবন দিয়েছেন, শহীদ হয়েছেন সেটাকে সংবিধানে অন্তর্ভুক্ত করে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করা হোক। আমাদের আইনজীবী মহলেরও এটা দাবি; এটা নিয়ে কোনো বিরোধ নেই। সুতরাং জয় বাংলা স্লোগানকে সংবিধানে সন্নিবেশিত করে জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য বলেছি। যে দুই বিচারপতি শুনেছেন, তাদের দুজনেই মুক্তিযোদ্ধা। আশা করি তারা পর্যালোচনা করে রায় দেবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন