স্বাক্ষর জাল করে গ্রাহকের ৫ কোটি টাকা আত্মসাৎ

ব্যাংক কর্মকর্তা ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

গ্রাহকের স্বাক্ষর জাল করে প্রায় কোটি টাকা আত্মসাৎ করেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের বনানী শাখার প্রিভিলেজ সেন্টারের সাবেক অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট জাহিদ সারোয়ার। টাকা আত্মসাতে সহায়তা নেন নিজের স্ত্রীর। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানে এসব অভিযোগের সত্যতা মেলায় তাদের দুজনের বিরুদ্ধে মামলা হয়েছে। গতকাল দুদকের ঢাকা- সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি করেন সংস্থার সহকারী পরিচালক মো. শফিউল্লাহ। মামলায় আসামি করা হয়েছে জাহিদ সারোয়ার তার স্ত্রী ফারহানা হাবিবকে।

দুদকের মামলার এজাহারে বলা হয়েছে, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের গ্রাহক ফেরদৌসী জামানের স্বাক্ষর জাল করে ব্যাংকের নথিতে থাকা গ্রাহকের মোবাইল নম্বর পরিবর্তন করে নিজের একটি নম্বর ঢুকিয়ে দেন জাহিদ সারোয়ার। ওই নম্বর ব্যবহার করে ফেরদৌসী জামানের স্বাক্ষর জাল করে চারটি চেক বই সংগ্রহ করেন। এর মধ্যে তিনটি চেক বই গ্রাহককে না দিয়ে নিজে রেখে দেন। ওই তিনটি চেক বইয়ের ৬০টি পাতায় হিসাবধারী ফেরদৌসী জামানের স্বাক্ষর এবং ১৬টি পাতায় গ্রাহকের বেয়ারার মো. ইশতিয়াক হোসেন তালুকদারের স্বাক্ষর জাল করে কোটি ৯৭ লাখ ৮০ হাজার টাকা তুলে নেন। পরে ওই টাকার মধ্যে কোটি ২৪ লাখ টাকা ব্র্যাক ব্যাংকের বসুন্ধরা শাখায় তার স্ত্রী ফারহানা হাবিবের মালিকানাধীন আশা ক্রিয়েশনের নামে থাকা ব্যাংক হিসাবে জমা করেন। মামলার এজাহারে ঘটনার সময়কাল উল্লেখ করা হয়েছে ২০১৬ সালের ৩০ অক্টোবর থেকে ২০১৮ সালের ১৯ অক্টোবর পর্যন্ত।

এজাহারে দুদক বলেছে, ফারহানা হাবিব তার স্বামী জাহিদ সারোয়ারের অবৈধভাবে উপার্জিত টাকা নিজের মালিকানাধীন আশা ক্রিয়েশনের হিসাবে জমা দেয়ায় সহযোগিতা ওই টাকা তুলে নিয়ে পাচারে সহায়তা করেছেন। কারণে তাদের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনের () ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর () () ধারায় অভিযোগ আনা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন