হন্যে হয়ে এমডি খুঁজছে ডিএসই

নিজস্ব প্রতিবেদক

পাঁচ মাস ধরে পূর্ণকালীন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ছাড়াই চলছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কার্যক্রম। এ সময়ের মধ্যে এমডি নিয়োগে দুই দফা বিজ্ঞপ্তি দিয়েছে স্টক এক্সচেঞ্জটি। কিন্তু এ পদের জন্য কোনো যোগ্য প্রার্থী পাওয়া যায়নি। গতকাল তৃতীয় দফায় এমডি নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে ডিএসই। যোগ্য প্রার্থী টানতে এবার এমডি পদের বেতনও বাড়ানো হয়েছে।

গতকাল তৃতীয় দফায় প্রকাশিত বিজ্ঞপ্তিতে ডিএসইর এমডি পদে আগ্রহী প্রার্থীদের ২৪ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। এতদিন ডিএসইর এমডি মাসিক ৫ লাখ টাকা বেতন পেলেও এবার সেটি বাড়িয়ে ৮ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে আনুষঙ্গিক অন্যান্য সুযোগ-সুবিধা থাকবে। যোগ্য প্রার্থী পেলে বেতনের বিষয়ে দরকষাকষির সুযোগও রেখেছে ডিএসই।

বিজ্ঞপ্তিতে ডিএসইর এমডি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার বিষয়ে বলা হয়েছে, প্রার্থীকে ব্যবসায় শিক্ষা, অর্থনীতি, পরিসংখ্যান, গণিত অথবা আইনে অন্তত স্নাতক ডিগ্রি এবং অন্তত ১০ বছরের প্রফেশনাল এক্সপেরিয়েন্স থাকতে হবে। এছাড়া সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএর মতো প্রফেশনাল ডেজিগনেশন এবং অন্তত ১০ বছরের প্রফেশনাল এক্সপেরিয়েন্স রয়েছে এমন প্রার্থীও আবেদন করতে পারবেন। তবে পুঁজিবাজার বা সংশ্লিষ্ট খাতে ইন্টারন্যাশনাল এক্সপোজার রয়েছে, এমন প্রার্থীর ক্ষেত্রে ডিএসইর পর্ষদ চাইলে উল্লিখিত যোগ্যতা শিথিল করতে পারবে।

চলতি বছরের ৭ আগস্ট ডিএসইর এমডি পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সময়সীমা নির্ধারিত ছিল। নির্ধারিত সময়ের মধ্যে ১৬ জন প্রার্থী এ পদের জন্য আবেদন করেন। তবে ডিএসইর পর্ষদ আবেদনকারীদের মধ্যে কাউকেই এক্সচেঞ্জটির এমডি পদের জন্য যোগ্য মনে করেনি। এরপর আরেক দফায় ৮ সেপ্টেম্বর এ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসই। দুই দফায় আবেদন করা প্রার্থীদের মধ্যে সাতজনকে প্রাথমিকভাবে বাছাই করে ডিএসইর নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি) সাক্ষাত্কারের ভিত্তিতে তাদের মধ্যে তিনজনকে প্রাথমিকভাবে বাছাই করে পর্ষদের কাছে পাঠায় এনআরসি। কিন্তু এ দফায়ও এমডি নিয়োগে ব্যর্থ হয় ডিএসই। এরপর এমডি নিয়োগের জন্য আরো তিন মাস সময় চেয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করে ডিএসই। এর পরিপ্রেক্ষিতে আগামী বছরের ১২ জানুয়ারি পর্যন্ত এমডি নিয়োগে এক্সচেঞ্জটিকে সময় দেয় কমিশন।

প্রসঙ্গত, চলতি বছরের ১১ জুলাই ডিএসইর সাবেক এমডি কেএএম মাজেদুর রহমানের মেয়াদ শেষ হয়। ডিমিউচুয়ালাইজড এক্সচেঞ্জের দ্বিতীয় এমডি হিসেবে ২০১৬ সালের ২৯ জুন নিয়োগ পান তিনি। ডিএসইর পর্ষদ আরেক মেয়াদের জন্য তাকে এমডি হিসেবে নিয়োগের সুপারিশ করে অনুমোদনের জন্য বিএসইসির কাছে প্রস্তাবনা পাঠায়। কিন্তু কমিশন ডিএসইর এমডি হিসেবে তার পুনর্নিয়োগের বিষয়টিতে অনুমোদন দেয়নি। বর্তমানে এক্সচেঞ্জটির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আব্দুল মতিন পাটোয়ারি ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন