পাঁচ তারকা হোটেল থেকে চুরি যাচ্ছে ম্যাট্রেস !

বণিক বার্তা ডেস্ক

বিলাসবহুল হোটেল থেকে তোয়ালে, টুথপেস্ট, শ্যাম্পু, স্লিপার এমনকি শাওয়ার ক্যাপ চুরি যাওয়ার ঘটনা অহরহ ঘটে। উল্লেখযোগ্য সংখ্যক অতিথির মধ্যে এ চুরির প্রবণতা রয়েছে। সাম্প্রতিক এক জরিপে এর চেয়েও অদ্ভূত জিনিস চুরির বেশ কিছু তথ্য পাওয়া গেছে। ম্যাট্রেস (তোষক), কফি মেশিন ও স্টাফ করা পশুপাখির মতো বড় ও ভারী জিনিস চুরি যাচ্ছে ইউরোপের অভিজাত হোটেল থেকে!

হোটেল ও স্পা নিয়ে রিভিউ করে এমন একটি প্রতিষ্ঠান অয়েলনেস হেভেন। সম্প্রতি তারা অনুসন্ধানে দেখেছে, চার ও পাঁচ তারকা মানের অন্তত ১ হাজার ১৫৭টি হোটেলে এমন কাণ্ড ঘটেছে বলে তথ্য প্রমাণ রয়েছে। এর মধ্যে ৪৯টি হোটেল জানিয়েছে, ২০১৮ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত সময়ের মধ্যে তাদের কারো না কারো হোটেল থেকে তোষক চুরি গেছে!

জরিপটি মূলত ইউরোপ  ও এশিয়ার চার ও পাঁচ তারকা হোটেলে পরিচালনা করা হয়েছে। অয়েলনেস হেভেন ৬৩৪টি চার তারকা এবং ৫২৩টি পাঁচ তারকা হোটেলে এ জরিপ করে।

অয়েলনেস হেভেনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তাসিলো কিলমান বলেন, অনেক হোটেলে একাধিক চুরির ঘটনা ঘটেছে। হোটেল মালিক ও কর্মীদের বরাত দিয়ে কিলমান বলেন, তোষক চুরির ঘটনা ঘটে সাধারণত রাতে। কারণ ওই সময় অভ্যর্থনা কক্ষে (রিসিপশন) বন্ধ থাকে, সেখানে কেউ থাকে না। কিছু চুরির ঘটনার সিকিউরিটি ক্যামেরা ফুটেজে দেখা গেছে, বড় ভারী তোষক লিফটে করে নামানো হচ্ছে।

তবে বিলাসবহুল হোটেল থেকে তোয়ালে, বাথরোব এবং কোট হ্যাঙ্গারের মতো ছোটখাট জিনিস চুরি অহরহই ঘটে। অনেক অতিথি ট্যাবলেট কম্পিউটার, টেলিভিশনের মতো অপেক্ষা ভারী ও দামী জিনিসও চুরির চেষ্টা করেন।

সবচেয়ে অবাক করার বিষয় হলো, এসব হোটেলে যারা ওঠেন তারা শিক্ষিত মধ্যবিত্ত বা উচ্চবিত্ত মানুষ। তারা জানেন, এসব হোটেল কঠোর নজরদারির মধ্যে থাকে। পরিচারকেরা প্রত্যেকটি জিনিসপত্রের নিয়মিত হিসাব রাখেন। চত্বরজুড়ে থাকে সিকিউরিটি ক্যামেরা। ফলে সামান্য কিছু চুরি করেও পার পাওয়ার কোনো উপায় নেই।  এসব জেনেও কেন যে তারা চুরি থেকে নিবৃত্ত হচ্ছেন না এটি খুব বিস্ময়ের ব্যাপার, বলেন কিলমান।

চার তারকা হোটেলগুলো তাদের দামি জিনিসপত্রে ইলেকট্রনিক ট্যাগ লাগিয়ে রাখে। ফলে চুরি গেলে অ্যালার্ম বেজে ওঠে। তবে পাঁচ তারকা হোটেলগুলোর সংস্কৃতি একটু রক্ষণশীল। তারা ভদ্রতা ও হোটেলের সুনাম রক্ষার খাতিরে জানা সত্ত্বেও সরাসরি চোরের মুখোমুখি হয় না, বা তাৎক্ষণিকভাবে পুলিশ ডাকে না। কিলমান বলেন, এ কারণে এতো নিরাপত্তা কড়াকড়ি সত্ত্বেও অভিজাত হোটেল থেকে দামি জিনিস চুরি করে পার পাওয় যায়।

জরিপ পরিচালনাকারী গবেষকরা বলছেন, অতিথিদের আচরণের মধ্যে ব্যাপক পার্থক্য লক্ষ্য করা গেছে। দেখা গেছে, পাঁচ তারকা হোটেলের অতিথিরা বেশি দামি ও ভারী জিনিসের প্রতি বেশি আগ্রহী। তারা সাধারণত ট্যাবলেট কম্পিউটার এবং তোষক চুরি করেন। আর চার তারকা হোটেলের অতিথিদের নজর থাকে ব্যাটারি ও রিমোট কন্ট্রোলের প্রতি।

সবচেয়ে অদ্ভূত চুরির ঘটনাটি ঘটেছে ফ্রান্সের একটি হোটেলে। সেখান থেকে এক অতিথি স্টাফ করে রাখা একটি বুনো শুকরের (বোয়ার) মাথা চুরি করে নিয়ে গেছেন। ইংল্যান্ডের একটি হোটেলে এক অতিথি তার কক্ষের বেশ কিছু জিনিসপত্র চুরি করেন। বিষয়টি ধরা পড়ে যখন নতুন অতিথি এসে অনেক কিছু খুঁজে না পেয়ে হোটেল স্টাফদের জানান।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন