বদলে যাচ্ছে ঢাকা সার্কুলার রুটের গতিপথ

শামীম রাহমান

ঢাকা সার্কুলার রুটের নকশায় কিছুটা পরিবর্তন আসছে। বদলে যাচ্ছে একাংশের গতিপথ। আব্দুল্লাহপুর থেকে শুরু হয়ে ধউর-বিরুলিয়া-গাবতলী-বাবুবাজার-কদমতলী-তেঘরিয়া-পোস্তগোলা-ফতুল্লা-চাষাঢ়া-হাজিগঞ্জ-শিমরাইল-ডেমরা পর্যন্ত রুটটির পশ্চিম অংশ নির্মাণ করার কথা। তবে বিপত্তি বেঁধেছে সোয়ারীঘাট থেকে পোস্তগোলা অংশে। এখানে লঞ্চঘাট অনেকগুলো পাকা স্থাপনা থাকার কারণে বদলে ফেলা হচ্ছে সার্কুলার রুটের সোয়ারীঘাট-পোস্তগোলা অংশের গতিপথ।

নতুন পরিকল্পনা অনুযায়ী, সোয়ারীঘাটে একটি উড়ালপথ নির্মাণ করে সেটি তেঘরিয়া পর্যন্ত নিয়ে যাওয়া হবে। আর তেঘরিয়া-পোস্তগোলা অংশটি জুড়ে দেয়া হবে ঢাকা-মাওয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে। সরকারের সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনায় (আরএসটিপি) ঢাকা সার্কুলার রুটের যে গতিপথ নির্ধারণ করে দেয়া হয়েছিল, সোয়ারীঘাট-পোস্তগোলা অংশটি নতুন পরিকল্পনায় বদলে যাচ্ছে। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) সার্কুলার রুটটির একাংশ বাস্তবায়নে আগ্রহী সংস্থা সড়ক জনপথ অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

পূর্ব পশ্চিম দুই ভাগে নির্মাণ করা হবে ঢাকা সার্কুলার রুট। পশ্চিম অংশটি নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষার কাজ শেষ করেছে সড়ক জনপথ অধিদপ্তর। পিডিপিপি (প্রস্তাবিত উন্নয়ন প্রকল্প পরিকল্পনা) অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে সংস্থাটি। সার্কুলার রুটের পশ্চিম অংশ নির্মাণে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১২ হাজার ১২৫ কোটি টাকা। অংশটির দৈর্ঘ্য প্রায় ৬৫ কিলোমিটার, যেটিতে নির্মাণ করা হবে চার লেন সড়ক। সড়ক জনপথ অধিদপ্তরের পাশাপাশি অংশটি সরকারের সেতু বিভাগও নির্মাণের আগ্রহ প্রকাশ করেছে।

সার্কুলার রুটের পূর্ব অংশটি নির্মাণ করা হবে বালু নদীর তীরঘেঁষে। আব্দুল্লাহপুর থেকে ডেমরা পর্যন্ত নির্মাণ করা হবে ২৫ দশমিক ৮৫ কিলোমিটার দীর্ঘ সড়ক। প্রকল্পের মাধ্যমে টঙ্গী রেলওয়ে ব্রিজ থেকে ডেমরা ঘাট পর্যন্ত সড়ক উন্নয়ন করা হবে। সার্কুলার রুটের পূর্ব অংশটি ইস্টার্ন বাইপাস নাম দিয়ে নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এজন্য সংস্থাটি ২০ হাজার ৭৪৪ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে একটি ডিপিপিও প্রস্তুত করেছে।

ঢাকা সার্কুলার রুটের পূর্ব অংশ বাস্তবায়নের জন্য প্রকল্পপূর্ববর্তী কাজগুলো অনেক দূর এগিয়ে নিয়েছে সড়ক জনপথ অধিদপ্তর। অধিদপ্তর সূত্রে জানা গেছে, আব্দুল্লাহপুর-ধউর-বিরুলিয়া-গাবতলী-বাবুবাজার-কদমতলী-তেঘরিয়া-পোস্তগোলা-ফতুল্লা-চাষাঢ়া-হাজিগঞ্জ-শিমরাইল-ডেমরা অংশে চার লেনের সড়ক নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা বিস্তারিত

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন