অধ্যাপক অজয় রায়ের প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক অজয় রায় আর নেই। রাজধানীর বারডেম হাসপাতালে গতকাল দুপুরে চিকিৎসাধীন অবস্থায় তার মহাপ্রয়াণ ঘটে। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

অধ্যাপক অজয় রায় ২০১২ সালে পদার্থবিজ্ঞানে একুশে পদক অর্জন করেন। দেশী-বিদেশী বহু জার্নালে তার নিবন্ধ প্রকাশিত হয়েছে। স্বাধীনতার পর তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির জেনারেল সেক্রেটারির দায়িত্ব পালন করেন। এছাড়া মৃত্যুর আগে সম্প্রীতি মঞ্চের সভাপতি, বাংলাদেশ ইতিহাস পরিষদের ভাইস প্রেসিডেন্ট এশিয়াটিক সোসাইটির বিজ্ঞান বিভাগের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন তিনি। এর আগে গত ২৫ নভেম্বর জ্বর শ্বাসকষ্টে আক্রান্ত অবস্থায় তাকে বারডেম জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সে সময় তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) রেখে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দেয়া হয়।

অধ্যাপক . অজয় রায়ের ছেলে ব্লগার লেখক অভিজিৎ রায় ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির উল্টো পাশে এক জঙ্গি হামলায় নিহত হন।

. অজয় রায়ের জন্ম ১৯৩৫ সালের মার্চ দিনাজপুরে। স্কুল কলেজ জীবনে সেখানে পড়াশোনা করেছেন তিনি। মুক্তিযুদ্ধ যুদ্ধোত্তর বাংলাদেশের প্রায় সব গণতান্ত্রিক নাগরিক আন্দোলনের সামনের কাতারে শামিল ছিলেন তিনি। ১৯৫৭ সালে এমএসসি পাস করে যোগ দেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে। তিনি ১৯৫৯ থেকে ২০০০ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে শিক্ষকতা করেছেন। ১৯৬৬ সালে ইংল্যান্ডের লিডস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৬৭ সালে পোস্টডক্টরেট সম্পন্ন করেন সেখানেই। ১৯৬৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুনরায় যোগ দেন। অবসর গ্রহণের আগ পর্যন্ত তিনি সেখানেই কর্মরত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন