শুক্রবার| এপ্রিল ০৩, ২০২০| ১৯চৈত্র১৪২৬

খবর

উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলনে বক্তারা

সন্ত্রাসবাদে অর্থায়ন বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে

নিজস্ব প্রতিবেদক

সন্ত্রাসবাদের ক্ষেত্রে আগে অর্থায়ন বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেছেন স্পিকার . শিরীন শারমিন চৌধুরী। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরায় উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এমন মন্তব্য করেন। দুই দিনব্যাপী সম্মেলন যৌথভাবে আয়োজন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসিইউ), ইউএসএইড জাতিসংঘ।

প্রথমবারের মতো বাংলাদেশ এমন একটি জাতীয় সম্মেলন আয়োজন করায় উদ্যোক্তাদের ধন্যবাদ জানিয়ে স্পিকার বলেন, সহিংস উগ্রবাদ সন্ত্রাসবাদ একটি বৈশ্বিক সমস্যা। কোনো একটি দেশ এককভাবে জঙ্গিবাদ মোকাবেলা করতে পারবে না। সহিংস উগ্রবাদ থেকে নিজেদের সুরক্ষার জন্য নিজের দেশের গণ্ডি ছাড়িয়ে অন্য দেশে অর্থাৎ আঞ্চলিক আন্তর্জাতিক ফোরামগুলোর সঙ্গে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। ব্যাপারে সমগ্র বিশ্ব ঐকমত্য আছে।

তিনি বলেন, জঙ্গিবাদ সন্ত্রাসবাদে জড়িতরা দেশের শত্রু, সভ্যতার শত্রু, মানবতার শত্রু। আজকে সারা বিশ্বে জঙ্গিবাদ, সহিংসতা সন্ত্রাসবাদ শান্তি নিরাপত্তার চরম হুমকি হিসেবে চিহ্নিত হয়েছে। টেরোরিজম, এক্সট্রিমিজম, ভায়োলেন্স কোনোভাবেই সারা বিশ্বের কাছে আর গ্রহণযোগ্য নয়, সেটা স্পষ্ট আজ। সেজন্য আমাদের ব্যক্তিগত সমষ্টিগতভাবে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাজ করতে হবে। বিভিন্ন কার্যক্রম গ্রহণ করতে হবে।

সন্ত্রাসবাদ-জঙ্গিবাদের জন্য দেশের ভূখণ্ড ব্যবহার যাতে না হয়, সেদিকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানিয়ে শিরীন শারমিন চৌধুরী বলেন, সন্ত্রাসবাদ-জঙ্গিবাদের জন্য অভ্যন্তরীণ কোনো ভূখণ্ড ব্যবহার করতে দেব না। জায়গায় আমাদের সবাইকে অটল থাকতে হবে। কোনো ধরনের উগ্রবাদ জঙ্গিবাদের কোনো ক্যাম্প বা প্রশিক্ষণকেন্দ্র যেন আমাদের দেশের কোনো ভূখণ্ডে না গড়ে ওঠে, সেদিকে আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসবাদ জঙ্গিবাদের ব্যাপারে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ সহিংসতাকে মোকাবেলা করতে হলে আমাদের দারিদ্র্য সামাজিক বৈষম্য দূর করতে হবে। আমাদের তরুণ প্রজন্মকে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ সহিংসতার ব্যাপারে সচেতন করে তুলতে হবে। তাদের মধ্যে এমন একটি ধারণা তৈরি করতে হবে, যাতে করে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন