শনিবার| ফেব্রুয়ারি ২৯, ২০২০| ১৫ফাল্গুন১৪২৬

আন্তর্জাতিক খবর

হংকংয়ে স্থানীয় নির্বাচন-পরবর্তী বিশাল জনসমাবেশ

বণিক বার্তা ডেস্ক

স্থানীয় নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর প্রথম জনসমাবেশে গতকাল ছেপে গিয়েছিল লাখো মানুষের মিছিলে। ছয় মাস ধরে চলা সরকারবিরোধী গণতন্ত্রপন্থীদের বিক্ষোভে যে এখনো বিশাল জনসমর্থন রয়েছে, রোববারের জনসমাবেশটি তা নতুন করে জানিয়ে দিল। খবর রয়টার্স।

ভিক্টোরিয়া পার্ক থেকে হংকংয়ের কেন্দ্রস্থলের একটি সড়কের দিকে পদযাত্রা করেছে যুব, বৃদ্ধসহ বিভিন্ন বয়সের মানুষ। সময় তাদের মুখে ছিলস্বাধীনতার জন্য লড়াই’, ‘হংকংয়ের পাশে থাকুনস্লোগান।

গত আগস্টের পর এই প্রথম হংকংয়ে বিক্ষোভের আয়োজক দলদ্য সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টকে বড় ধরনের সমাবেশ করার অনুমতি দিয়েছে পুলিশ। যদিও হংকং পুলিশ বলেছে, পদযাত্রা শুরুর আগে ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে বেশ কয়েকটি অস্ত্র। পুলিশের দাবি, মিছিলে যোগ দিয়ে কেউ যাতে অশান্তি সৃষ্টি করতে না পারে, সেজন্যই বিশেষ তল্লাশি অভিযান চালানো হয়েছে।

এর আগে শনিবার হংকং সরকার এক বিবৃতিতে সবাইকে শান্ত থাকার আহ্বান জানায় এবং পরমতসহিষ্ণুতা দেখানোসহ খোলা মনে জনগণের কথা শোনা হবে বলেও জানায়। সমাবেশের আয়োজকরা বলছেন, তাদের দাবি পূরণের জন্য এটাই সরকারের শেষ সুযোগ। এসব দাবিদাওয়ার মধ্যে আছে, হংকংয়ের বিক্ষোভে পুলিশের শক্তি ব্যবহারের বিষয়টির নিরপেক্ষ তদন্ত, গ্রেফতারকৃতদের ক্ষমা অবাধ নির্বাচন।

বিশাল জনসমাবেশপাঁচটি দাবি পূরণ, একটিও বাদ যাবে না’— রকম স্লোগানে মুখরিত রেখেছিল বিক্ষোভকারীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন