সিরাজগঞ্জে বিজয় র‌্যালিতে হামলা, সংঘর্ষে আহত ৩৫

বণিক বার্তা প্রতিনিধি, সিরাজগঞ্জ

বিজয়ের মাস উপলক্ষে সরকারি কলেজের আয়োজনে বিজয় র‌্যালিতে হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরে এই সংঘর্ষের রেশ ধরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। প্রায় দুই ঘণ্টাব্যাপী এ সংঘর্ষের ঘটনায় আওয়ামী লীগ ও বিএনপি একে অপরকে দায়ী করছে।

ঘটনার বিষয়ে সাংবাদিকদের জানাতে রবিবার দুপুরে সিরাজগঞ্জ সরকারি কলেজ চত্বরে এক সংবাদ সম্মেলনে কথা বলেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত এবং সিরাজগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর টি এম সোহেল।

ডা. হাবিবে মিল্লাত সংবাদ সম্মেলনে বলেন, বিজয়ের মাস উপলক্ষে সরকারি কলেজের আয়োজনে মুক্তিযোদ্ধা, ছাত্র-জনতা বিজয় র‌্যালি বের করেছিল। মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তি বিএনপি স্বাধীনতাকে মেনে নিতে পারে নাই। এ কারণে বিজয় মিছিলে পেছন থেকে হামলা চালিয়েছে।

এ সময় সিরাজগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ টিএম সোহেল বলেন, ‘সকাল সাড়ে ১১টার দিকে কয়েক হাজার শিক্ষার্থী মুক্তিযোদ্ধাসহ বিজয় র‌্যালি শহরের ইবিরোড এলাকায় গেলে র‌্যালির উপর ইটপাটকেল নিক্ষেপ করা হয় এবং লাঠি ও দেশীয় অস্ত্র নিয়ে হামলা করা হয়।’

তিনি বলেন, ‘এ হামলাকে খাটো করে দেখার কারণ নেই। এটি মুক্তিযুদ্ধের ওপর হামলা, ছাত্র-জনতার ওপর হামলা।’ অবিলম্বে হামলাকারীদের আইনের আওতায় আনার দাবি জানান তিনি। 

সংবাদ সম্মেলনে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ বিশ্বাস, সহ-সভাপতি কে এম হোসেন আলী হাসান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার গাজী সোহরাব আলী সরকার, উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক রিয়াজ উদ্দিন ও পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন। 

এদিকে এই ঘটনার রেশ ধরে সিরাজগঞ্জ শহরে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় পাঁচ পুলিশ সদস্যসহ উভয়পক্ষের অন্তত ৩৫ নেতাকর্মী আহত হয়েছেন।

এবিষয়ে অতিরিক্তি পুলিশ সুপার আবু ইউসুফ বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। বিজয় র‌্যালিতে হামলাকারীদের গ্রেফতারে চেষ্টা চলছে।

তিনি আরো জানান, সংঘর্ষের ঘটনায় ৫ পুলিশ সদস্যসহ উভয়পক্ষের অন্তত ৩৫ নেতাকর্মী আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৮৬ রাউন্ড টিয়ারসেল ও রাবার বুলেট ছোঁড়ে।

এবিষয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু বলেন, ইবি রোডে বিএনপি কার্যালয়ে আমাদের কর্মসূচি চলছিল। আওয়ামী লীগই পরিকল্পিতভাবে হামলা চালিয়ে আমাদের নেতাকর্মীদের আহত করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন