এসএ গেমস২০১৯

একদিনে আর্চারিতে ছয় স্বর্ণ বাংলাদেশের

বণিক বার্তা অনলাইন

দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসের অষ্টম দিনে বাংলাদেশের ঝুঁড়িতে আসলো ৭টি স্বর্ণ পদক। যার ৬টিই এসেছে আর্চারি থেকে। ছেলে ও মেয়েদের রিকার্ভ দলত ইভেন্ট ও মিশ্র রিকার্ভ এসেছে তিনটি সোনা। পরের দুটি সোনা এসেছে ছেলে ও মেয়েদের কম্পাউন্ড ইভেন্ট আর কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে। অন্যটি এসেছে মেয়েদের ক্রিকেট থেকে। সবমিলিয়ে এবারের আসরে বাংলাদেশের সোনার পদকের সংখ্যা বেড়ে হলো ১৪টি।

আজ রোববার (৮ ডিসেম্বর) দুপুরে নেপালের পোখারায় ফাইনালে ছেলেদের কম্পাউন্ড দলগত ইভেন্টে ভুটানের প্রতিযোগীদের ২২৬-২১৩ পয়েন্টে পরাস্ত করেছে আশিকুজ্জামান, সোহেল রানা ও অসিম কুমার দাসের সমন্বয়ে গঠিত দল। আরেক ফাইনালে মেয়েদের কম্পাউন্ড দলগত ইভেন্টে লঙ্কান আর্চারদের ২২৬-২১৫ পয়েন্টে হারান বাংলাদেশের তিন প্রতিনিধি সুস্মিতা বণিক, শ্যামলি রায় ও সোমা বিশ্বাস।

কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে সোহেল-সুস্মিতা জুটি হারান নেপালের প্রতিযোগীদের। তারা সোনার পদক জেতেন ১৪৯-১৪০ পয়েন্টে। এর ছয়টিই এসেছে আর্চারি থেকে। ছয়টি ইভেন্টের ফাইনালে উঠে প্রতিটিতে সেরা হয়েছেন বাংলাদেশের আর্চাররা।  এদিকে চরম উত্তেজনাপূর্ণ নাটকীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ২ রানে হারিয়ে সোনা জিতেছে সালমা খাতুনের নেতৃত্বাধীন দল।

দিনের প্রথম সোনা আসে পুরুষদের দলগত রিকার্ভে। রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও তামিল ইসলাম ৫-৩ সেটে জয়ী হন। তারা হারান শ্রীলঙ্কার আর্চারদের। এরপর মেয়েদের দলগত রিকার্ভে ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়ের সমন্বয়ে গঠিত দল দারুণ নৈপুণ্য দেখিয়ে উড়িয়ে দেন প্রতিপক্ষকে। লঙ্কানদের বিপক্ষে তারা জেতেন ৬-০ সেটে।

মিশ্র রিকার্ভ ইভেন্টে সেরা হয় রোমান-ইতির সমন্বয়ে গঠিত দল। তারা সোনা জয়ের লড়াইয়ে ভুটানের প্রতিযোগীদের ৬-২ সেটে পরাস্ত করেন।

উল্লেখ্য, আসরের দ্বিতীয় দিনে প্রথম সোনা জিতেছিল বাংলাদেশ, তায়কোয়ান্দো থেকে। তৃতীয় দিনে লাল-সবুজের প্রতিনিধিরা পেয়েছিল আরও তিনটি সোনার পদক। সবগুলো এসেছিল কারাতে থেকে। পরের তিন দিনে আসেনি কোনো সুখবর।
আগের দিন গেরো খোলে, শেষ হয় অপেক্ষার পালা। তিনটি সোনার পদক জেতে বাংলাদেশ। দুটি ভারোত্তোলনে, একটি ফেন্সিংয়ে।

প্রসঙ্গত, গত রোববার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে দক্ষিণ এশিয়ান গেমস, যেটি এসএ গেমস নামে পরিচিত। প্রায় দশদিন নেপালের কাঠমুন্ডু ও পোখারায় চলবে দক্ষিণ এশিয়ার অ্যাথেলেটিক্সের এই আসর। এবারের আসরে ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিচ্ছে বাংলাদেশ।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন