শনিবার | জুলাই ১১, ২০২০ | ২৭ আষাঢ় ১৪২৭

শেয়ারবাজার

‘এ’ ক্যাটাগরিতে এভিন্স টেক্সটাইলস

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য অনুমোদিত ১০ শতাংশ স্টক লভ্যাংশ সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের বিও অ্যাকাউন্টে জমা করেছে এভিন্স টেক্সটাইলস লিমিটেড। এছাড়া অনুমোদিত ২ শতাংশ নগদ লভ্যাংশ বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে শেয়ারহোল্ডারদের ব্যাংক অ্যাকাউন্টে জমা করেছে তারা।

এদিকে সমাপ্ত ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ দেয়ায় এভিন্স টেক্সটাইলসের শেয়ারকেজেড থেকে ক্যাটাগরিতে উন্নীত করেছে ডিএসই কর্তৃপক্ষ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত হিসাব বছরে সম্মিলিতভাবে এভিন্স টেক্সটাইলসের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৭ কোটি ১ লাখ ৩ হাজার ৭৬৪ টাকা, এককভাবে যা ১৪ কোটি ৫১ লাখ ৮২ হাজার ৩৪৮ টাকা। আগের হিসাব বছরে কোম্পানিটির সম্মিলিত ও একক নিট মুনাফা ছিল যথাক্রমে ১৬ কোটি ৮৭ লাখ ৪৯ হাজার ৫৫৮ টাকা ও ১৪ কোটি ৩৬ লাখ ৫ হাজার ৭৬২ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬ পয়সা। আলোচ্য সময়ে এককভাবে ইপিএস হয়েছে ৯২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯১ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে সম্মিলিতভাবে ১৫ টাকা ৩২ পয়সা ও এককভাবে ১৪ টাকা ২৬ পয়সা। এক বছর আগে অর্থাৎ ২০১৮ সালের ৩০ জুন এনএভিপিএস ছিল সম্মিলিতভাবে ১৪ টাকা ৪৪ পয়সা ও এককভাবে ১৩ টাকা ৫৪ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয়েছে ২০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৫ টাকা ৫৩ পয়সা।

সর্বশেষ এনটিটি রেটিং অনুসারে এভিন্স টেক্সটাইলসের ঋণমান দীর্ঘমেয়াদেট্রিপল বি টু ও স্বল্পমেয়াদেএসটি-ফোর। ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ডব্লিউএএসও ক্রেডিট রেটিং কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড (ডব্লিউসিআরসিএল)

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি এভিন্স টেক্সটাইলস। তার আগে ২০১৭ হিসাব বছরে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা।

ডিএসইতে গতকাল এভিন্স টেক্সটাইলস শেয়ারের সর্বশেষ দর ছিল ১১ টাকা ৬০ পয়সা। সমাপনী দর ছিল ১১ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৮ টাকা ৭০ পয়সা ও ১৪ টাকা।

২০১৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৭৪ কোটি ২৪ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৬৮ কোটি ৪৪ লাখ টাকা। বর্তমানে কোম্পানির মোট শেয়ারের ৩৬ দশমিক ৬৭ শতাংশ উদ্যোক্তা-পরিচালকদের কাছে রয়েছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক ৪৫ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে বাকি ৪১ দশমিক ৮৮ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ১০ দশমিক ৭৫, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৪ দশমিক ৩৮।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন