জুলাই-অক্টোবর

সিরামিক রফতানি কমেছে ৭০%

বদরুল আলম

দেশে সিরামিক খাতে বিনিয়োগ সাড়ে হাজার কোটি টাকা ছাড়িয়েছে। অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিশ্বের বিভিন্ন দেশে রফতানি হওয়ায় একটি সম্ভাবনাময় রফতানি খাত হিসেবে দেখা দেয় বাংলাদেশের সিরামিক পণ্য। ২০১৫-১৬ অর্থবছর থেকে ধারাবাহিকভাবে বাড়ছিল পণ্যটি রফতানি। গত অর্থবছরেও খাতে রফতানি প্রবৃদ্ধি ছিল ৩২ শতাংশ। কিন্তু চলতি অর্থবছরের প্রথম চার মাসে বড় ধরনের হোঁচট খেয়েছে খাতটি, রফতানি কমেছে ৭০ শতাংশের বেশি। আন্তর্জাতিক বাজারে চাহিদা মন্দাকেই এত বড় পতনের কারণ মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমইএ) তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের ৫০টির বেশি দেশে রফতানি হয় বাংলাদেশের সিরামিক পণ্য। মোট রফতানি পণ্যের ২০ শতাংশই যায় যুক্তরাষ্ট্রে ৩০ শতাংশ যায় ইউরোপে। বাকি ৫০ শতাংশ রফতানি হয় বিশ্বের অন্যান্য দেশে।

সিরামিকের আন্তর্জাতিক বাজার প্রায় হাজার কোটি ডলারের। এতে বাংলাদেশের অংশীদারিত্ব খুবই সামান্য হলেও যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধের প্রভাবে রফতানি চাহিদা ক্রমেই বাড়বে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু ঘটেছে এর উল্টোটা। চাহিদা বাড়েনি বরং কমেছে। আর চাহিদার ঘাটতি থাকায় মূলত রফতানিতে বড় ধরনের পতন দেখা দিয়েছে।

রপ্তানী উন্নয়ন ব্যুরোর (ইপিবি) রফতানি পরিসংখ্যানে দেখা যায়, ২০১৫-১৬ অর্থবছর থেকে ধারাবাহিকভাবে বাড়ছে বাংলাদেশী সিরামিক পণ্য রফতানি। ২০১৭-১৮ অর্থবছরে রফতানি হয় কোটি ডলারের। ২০১৮-১৯ অর্থবছরে রফতানি ৩২ শতাংশ বেড়ে কোটি ৯০ লাখ ডলারে উন্নীত হয়। কিন্তু চলতি অর্থবছরের চার মাসে (জুলাই-অক্টোবর) মারাত্মক পতন হয়েছে রফতানিতে। সময় রফতানি হয় কোটি ৩০ লাখ ডলারের সিরামিক পণ্য, যা গত অর্থবছরের একই সময়ে ছিল কোটি ৩৬ লাখ ডলার। সে হিসাবে চলতি অর্থবছরের চার মাসে রফতানি কমেছে ৭০ শতাংশ।

বিসিএমইএর জেনারেল সেক্রেটারি ফার সিরামিকস লিমিটেডের পরিচালক ইরফান উদ্দিন বণিক বার্তাকে বলেন, অর্থবছরের চার মাসের রফতানি পরিসংখ্যানে সিরামিক পণ্য রফতানির প্রকৃত চিত্র ফুটে ওঠে না। কারণ ক্রিসমাস উপলক্ষে যে ব্যবসা থাকে, সেই চাহিদা অনুযায়ী জুন-জুলাইয়ের আগে বিপুল পরিমাণ সিরামিক পণ্য রফতানি হয়। প্রতি বছর ডিসেম্বরের দিকে স্থানীয় বাজারের ব্যবসা ভালো এবং আন্তর্জাতিক বাজারে ব্যবসা কম থাকে।

যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা স্থগিত হওয়ার পর থেকে দেশটিতে রফতানি নিয়ে বিরূপ পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন