বৈরী আবহাওয়া

সাউথ ডাকোটায় উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত ৯

বণিক বার্তা ডেস্ক

তুষার ঝড়ের মতো বৈরী আবহাওয়ায় ওড়ার সময় একটি উড়োজাহাজ দুর্ঘটনার শিকার হলে যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটা অঙ্গরাজ্যে অন্তত নয়জন নিহত হয়েছেন। রাজ্যটিতে শীতকালীন ঝড়ের সতর্কতা জারি রয়েছে। এর মধ্যেই স্থানীয় সময় শনিবার দুর্ঘটনা ঘটল বলে কর্তৃপক্ষ জানিয়েছে। খবর নিউইয়র্ক টাইমস, এএফপি।

স্থানীয় কর্তৃপক্ষ ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানিয়েছে, শনিবার চেম্বারলাইন বিমানবন্দর থেকে উড্ডয়নের পর পরই প্রায় এক মাইল দূরে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়। এতে একক-ইঞ্জিনবিশিষ্ট টার্বোপ্রপ পাইলেটাস পিসি-টুয়েলভ উড়োজাহাজটির দুই শিশুসহ নয়জন আরোহী নিহত হন। দুর্ঘটনার কবল থেকে উড়োজাহাজের তিনজন আরোহী বেঁচে গেছেন।

মার্কিন গণমাধ্যমগুলো জানায়, জীবিতদের আহত অবস্থায় সাউথ ডাকোটার সিয়ুক্স ফলস হাসপাতালে ভর্তি করা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত আহতদের শারীরিক অবস্থা সম্পর্কে কিছু জানা যায়নি। ব্রুল কাউন্টির অ্যাটর্নি থেরেসা মাওল রসো জানান, নিহতদের মধ্যে উড়োজাহাজটির চালক রয়েছেন। উড়োজাহাজটিতে মোট ১২ জন আরোহী ছিলেন বলে নিশ্চিত করেছেন তিনি।

এফএএর এক মুখপাত্র জানিয়েছেন, পাইলেটাস সি-টুয়েলভ উড়োজাহাজটি স্থানীয় সময় দুপুরের আগে বিমানবন্দর ত্যাগ করে। চেম্বারলাইন থেকে আইডাহো ফলস রিজিওনাল এয়ারপোর্টের উদ্দেশে যাওয়ার সময় দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার কারণ সম্পর্কে জানতে এরই মধ্যে একটি তদন্তকারী দল ঘটনাস্থলে উপস্থিত হয়েছে ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (এনটিএসবি) তদন্তের সার্বিক দায়িত্বে থাকতে পারে বলে এফএএ জানিয়েছে। এক টুইট বার্তায় এনটিএসবি দুর্ঘটনার তদন্তে থাকার কথা নিশ্চিত করেছে।

সাউথ ডাকোটা উত্তরাঞ্চরীয় সমভূমিতে অবস্থিত। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে ঝড় বয়ে যাওয়ার কারণে অঞ্চলটিতে তুষার ঝড়ের মতো আবহাওয়া পরিস্থিতি বিরাজ করছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানায়, গতকাল দুপুর পর্যন্ত ব্রুল কাউন্টিতে শীতকালীন ঝড়ের সতর্কতা জারি করা হয়েছিল। একই সঙ্গে সম্ভাব্য তুষারপাত দৃষ্টিসীমা উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে দেবে বলেও সতর্ক করা হয়।

ঝড়ের কারণে সৃষ্ট বৈরী আবহাওয়ায় জরুরি উদ্ধারকাজ ব্যাহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এদিকে এক বিবৃতিতে অ্যাটর্নি রসো বলেন, চরম আবহাওয়া পরিস্থিতিতে দুর্ঘটনাকবলিতদের উদ্ধারে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, সর্বপ্রথম এগিয়ে আসা উদ্ধারকারী চিকিৎসাসেবায় নিয়োজিতদের বীরত্বপূর্ণ কাজের জন্য প্রশংসা করা উচিত।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে আবহাওয়া পরিস্থিতির কথা মাথায় রেখে তদন্ত করা হবে। এছাড়া চালক উড়োজাহাজের পরিস্থিতিও পর্যবেক্ষণ করা হবে বলে এনটিএসবির মুখপাত্র পিটার নডসন জানিয়েছেন। তবে শীতকালীন ঝড়ের কারণে বিমানবন্দরটি থেকে ফ্লাইটের ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপিত হয়েছিল কিনা, সে সম্পর্কে তাত্ক্ষণিকভাবে তিনি কিছু জানাননি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন