সাড়ে চার হাজার কর্মী ছাঁটাই করবে এনপাওয়ার

বণিক বার্তা ডেস্ক

ব্রিটেনে প্রায় সাড়ে চার হাজার কর্মী ছাঁটাই করবে দেশটির বিদ্যুৎ ফার্ম এনপাওয়ার। মুনাফা বাড়াতে সিদ্ধান্ত  নিয়েছে কোম্পানিটি। খবর বিবিসি।

পরিকল্পনা অনুযায়ী কোম্পানিটির সান্ডারল্যান্ডের হাউটন-লে-স্প্রিং, হাল শহর ওরচেস্টারে একটি করে মোট তিনটি কল সেন্টার বন্ধ হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। সিদ্ধান্তকে ব্রিটিশ শ্রমিক সংগঠন জিএমবিবড় ধাক্কাবলে আখ্যায়িত করেছে। বিশেষত বড়দিনের আগে এমন ঘোষণা কোম্পানিটির কর্মীদের ওপর বড় চাপ তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে পুনর্গঠন প্রকল্পের অংশ হিসেবে এনপাওয়ারের মালিকানাধীন ইডটঅনের কম্পিউটার সিস্টেম একীভূত করবে কোম্পানিটি, যা অর্থ বাঁচাতে সাহায্য করবে। মূল কোম্পানির সঙ্গে একীভূত হওয়া প্রসঙ্গে ইডটঅনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) য়ুহানেস টেইসেন বলেন, যুক্তরাজ্যের বাজার দিন দিন আরো বেশি চ্যালেঞ্জিং হয়ে উঠছে। ব্যবসাকে লাভজনক করতে সম্ভাব্য সব প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা এরই মধ্যে আমরা বারবার বলে এসেছি। এভাবে এগোলে নিয়মিত মুনাফা করা সম্ভব হতে পারে বলেও জানান টেইসেন।

অন্যদিকে শ্রমিক সংগঠনের পক্ষ থেকে দাবীকৃত সাড়ে চার হাজার শ্রমিক ছাঁটাইয়ের বিষয়টি সত্য বলে জানিয়েছে এনপাওয়ার কর্তৃপক্ষ। তবে শেষপর্যন্ত কত শ্রমিক ছাঁটাই করা হবে, তা শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে আলোচনার আগে জানানো সম্ভব নয় বলেও জানিয়েছে কোম্পানিটি।

তবে প্রাথমিকভাবে সান্ডারল্যান্ডের হাউটন-লে-স্প্রিং অফিস থেকে প্রায় আড়াই হাজার, অন্যদিকে হাল ওরচেস্টারের অফিস থেকে ৬০০ করে কর্মী ছাঁটাই করা হবে বলে ধারণা করা হচ্ছে। প্রসঙ্গত, ব্রিটেনের লিডস, বার্মিংহাম, সুইন্ডন, সোলিহুল ওল্ডবারিতেও এনপাওয়ারের অফিস রয়েছে। 

কোম্পানিটির সম্ভাব্য পুনর্গঠন প্রকল্প বাস্তবায়িত হলে অভিন্ন কম্পিউটার সিস্টেম কাস্টমার সার্ভিস টিমের মাধ্যমে ছোট ব্যবসা ভোক্তাদের সেবা দেয়া সম্ভব হবে। তবে বড় শিল্প গ্রাহকদের আলাদাভাবে সেবা দেয়া হবে। নিজেদের স্বায়ত্তশাসিত ইডটঅনের সঙ্গে একীভূত হওয়ার মাধ্যমে এনপাওয়ারের ৫০ কোটি পাউন্ড রক্ষা পাবে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন