তৃতীয় আন্তর্জাতিক প্রসঙ্গে

শাহ্জাহান সরকার

বিশ্ব কমিউনিস্ট আন্দোলনের ইতিহাসে তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিকের (কমিন্টার্ন) প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয় - মার্চ, ১৯১৯ সালে আর বছর হচ্ছে তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিকের শততম বর্ষ লেনিনের নেতৃত্বে এটি ঘোষিত হয় মস্কোয়, রাশিয়ান কমিউনিস্ট পার্টির (বলশেভিক) অষ্টম কংগ্রেসের অল্পকাল আগে (১৮-২৩ মার্চ, ১৯১৯) একই বছরের -১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় বার্ন (সুইজারল্যান্ড) সম্মেলন দ্বিতীয় আন্তর্জাতিকের পুনঃপ্রতিষ্ঠা হিসেবে সুবিধাবাদীরা সম্মেলনের আয়োজন করেন কার্ল কাউটস্কি এডুয়ার্ড বার্নস্টাইন বার্ন সম্মেলনে বলশেভিকবাদ রাশিয়ার সমাজতান্ত্রিক বিপ্লবকে নিন্দা করার অপচেষ্টা চালান মধ্যপন্থী কার্ল ইয়ালমার ব্রান্টিং বক্তৃতা করে দেখাতে চেষ্টা করেন যে সমাজতান্ত্রিক বিপ্লব প্রলেতারিয়েতের একনায়কত্বের ফলে সমাজতন্ত্র আসে না বার্ন সম্মেলনে দক্ষিণপন্থী সমাজতন্ত্রীরা সর্বহারা একনায়কত্বের বিরোধিতা করেন এবং বুর্জোয়া গণতন্ত্রের গুণকীর্তন করেন দ্বিতীয় আন্তর্জাতিকের এসব সুবিধাবাদী সমাজতন্ত্রীরা সাধারণ বা চিরস্থায়ী গণতন্ত্রের তত্ত্ব ফেরি করতেন এবং প্রলেতারিয়ান একনায়কত্বকেও সাধারণ বা চিরস্থায়ী অর্থে বর্ণনা করতেন তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিকের প্রথম কংগ্রেসেই লেনিন ভুল মতবাদকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেন

সম্মেলনে লেনিন বুর্জোয়া গণতন্ত্র প্রলেতারিয়েতের একনায়কত্ব সম্পর্কে থিসিস এবং তার একটা বিবরণী পেশ করেন লেনিন তার থিসিসের শুরুতেই গণতন্ত্র একনায়কত্বের ওপর আলোচনা কেন্দ্রীভূত করেন লেনিন ব্যাখ্যা করে দেখান যে সাধারণভাবে গণতন্ত্র সাধারণভাবে একনায়কত্বের ধারণা যারা পোষণ প্রচার করেন, তারা আস্ত একটা প্রতারণা করেন লেনিনের মতে, সভ্য পুঁজিতান্ত্রিক দেশে সাধারণভাবে গণতন্ত্র নেই; যা আছে সেটা হলো বুর্জোয়া গণতন্ত্র তার একনায়কত্ব অন্যদিকে সাধারণভাবে একনায়কত্বের সমালোচনা করে তিনি বলেন, শোষক শ্রেণীর আধিপত্য নির্যাতনের বিরুদ্ধে সর্বহারা শ্রেণীর যে প্রতিরোধ-সংগ্রাম, প্রকৃতপক্ষে সেটাই হচ্ছে প্রলেতারিয়েতের একনায়কত্ব-সংক্রান্ত প্রশ্ন এভাবে লেনিন বিশুদ্ধ গণতন্ত্র পরম সমাজতন্ত্রের ধারণাকে খোলামেলা প্রকাশ করেন যদিও লেনিন প্রলেতারিয়েতের একনায়কত্ব প্রসঙ্গে প্রকৃতপক্ষে শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের শাসনযন্ত্রকে তুলে ধরেন  

লেনিনের মতে, উত্পীড়িত-নির্যাতিত শ্রেণীর পক্ষে নির্যাতনকারী রাষ্ট্রযন্ত্রের ক্ষমতা দখলের লড়াইটা হচ্ছে সর্বহারা একনায়কত্বের একটা কালপর্ব তাই প্রকৃত মার্ক্সবাদীরা সর্বহারার একনায়কত্ব বলতে তার একটা বিশেষ কালপর্বকে বুঝে থাকেন, অনাদিকালকে নয় তা সত্ত্বেও শ্রেণী-ঊর্ধ্ব সমাজতন্ত্রীরা তাদের মনগড়া সাধারণ একনায়কত্বের

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন