সোমবার | আগস্ট ১০, ২০২০ | ২৬ শ্রাবণ ১৪২৭

শেষ পাতা

চসিকের লিজ বাণিজ্য

সৌন্দর্যবর্ধনের নামে ফুটপাতে উদ্যানে নির্মাণ হচ্ছে দোকান

ওমর ফারুক চট্টগ্রাম ব্যুরো

ওআর নিজাম রোডের প্রবর্তক মোড় থেকে পাঁচলাইশ মোড়। চট্টগ্রাম নগরীর ব্যস্ততম সড়কে প্রায়ই লেগে থাকে যানজট। তীব্র যানজটের সময় গন্তব্যে পৌঁছাতে ফুটপাতই ব্যবহার করে মানুষ। সম্প্রতি সৌন্দর্যবর্ধনের নামে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কাছ থেকে জমি বরাদ্দ নিয়ে ফুটপাতে দোকান নির্মাণ করেছে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

ওআর নিজাম রোডে শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরির বিপরীতে রাস্তা ঘেঁষে নির্মাণ করা দোকান দুটির একটি হচ্ছে ফ্রেশ ফুড রেস্টুরেন্ট, অন্যটি ওষুধের দোকান শ্রেষ্ঠা মেডিসিন

জানা গেছে, সিটি করপোরেশন থেকে চুক্তিতে জমি লিজ নিয়ে ফুটপাতের ওপর দোকান নির্মাণ করেছে গ্রিড ওয়ান ইঞ্জিনিয়ারিং নামের একটি প্রতিষ্ঠান। চসিকের লিজ বাণিজ্যকে আড়াল করতে দোকানের দুই পাশে বসানো হয়েছে কয়েকটি ফুলের টব।

চট্টগ্রাম নগরীর জামালখানে বছর খানেক আগে ফুটপাতে চারটি দোকান গড়ে ওঠে। চারটি দোকানই যাত্রী ছাউনির নামে বরাদ্দ দেয়া জায়গায় নির্মাণ করা হয়েছে। দোকানগুলোর একটি ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ের ফুটপাতে এবং অন্য তিনটি পিডিবি আবাসিকের পূর্ব পাশে অবস্থিত।

নাম প্রকাশে অনিচ্ছুক সিটি করপোরেশনের এক কর্মকর্তা জানান, জামালখান মোড়ের দোকানগুলোর বিনিময়ে বড় অংকের টাকা পরিশোধ করেছে লিজ গ্রহীতারা। কিন্তু সেই টাকার খুব অল্পই সিটি করপোরেশনের ফান্ডে গেছে। বাকি টাকা লুট করেছে করপোরেশনের সংশ্লিষ্ট অসাধু ব্যক্তিরা।

বর্তমানে জামালখান মোড়ের পশ্চিম পাশে নালার ওপর অ্যাকুয়ারিয়াম দোকানের জন্য স্থাপনা নির্মাণ করছে একটি প্রতিষ্ঠান। চট্টগ্রাম সিটি করপোরেশনের এক কাউন্সিলরের কাছ থেকে দোকানগুলো চুক্তিভিত্তিক লিজ নেয়া হয়েছে বলে জানা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নালা ফুটপাতের ওপর স্লাব বসিয়ে তার ওপর তিনটি দোকান নির্মাণ করা হয়েছে। এখন অ্যাকুয়ারিয়ামগুলোর কাজ করছে লিজ নেয়া প্রতিষ্ঠান। কর্মরত শ্রমিকরা জানান, দুটি স্থাপনার মধ্যে একটিতে অ্যাকুয়ারিয়াম স্থাপন করা হবে। ৪০ বর্গফুট আয়তনের স্থাপনাটিতে দুটি অ্যাকুয়ারিয়াম থাকবে। অন্য স্থাপনায় অ্যাকুয়ারিয়ামের যন্ত্রপাতিগুলো রাখা হবে। পরে দোকান নির্মাণ করা হবে।

সিটি করপোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম বলেন,

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন