আনুষ্ঠানিকভাবে ব্র্যাক চেয়ারপারসনের পদ ছাড়লেন স্যার ফজলে হাসান আবেদ

নিজস্ব প্রতিবেদক

ব্র্যাকের চেয়ারপারসনের পদ ছেড়েছেন স্যার ফজলে হাসান আবেদ। এ পদ ছাড়লেও বিশ্বের সর্ববৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) বলে খ্যাত ব্র্যাকের সম্মানসূচক চেয়ারপারসন ইমেরিটাস পদে অধিষ্ঠিত হচ্ছেন তিনি। গতকাল ঢাকার ব্র্যাক সেন্টারে এক নৈশভোজ অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

ওই অনুষ্ঠানে জানানো হয়, স্যার ফজলে হাসান আবেদের বিদায়ের ফলে ব্র্যাকের পরিচালনা পর্ষদে চেয়ারপারসনের পদে আসছেন হোসেন জিল্লুর রহমান। চেয়ারপারসনের সঙ্গে ব্র্যাকের পরিচালনা পর্ষদে সাতটি পদ এবং ব্র্যাক ইন্টারন্যাশনালের পরিচালনা পর্ষদেও পরিবর্তন আসছে। ৮৩ বছর বয়সী আবেদ ব্র্যাকের পাশাপাশি ব্র্যাক ইন্টারন্যাশনালের পরিচালনা পর্ষদেও চেয়ারপারসনের পদে ছিলেন।

ফজলে হাসান আবেদের জন্ম ১৯৩৬ সালে। লন্ডনে হিসাববিজ্ঞান বিষয়ে উচ্চতর পড়াশোনা শেষে তিনি একটি করপোরেট প্রতিষ্ঠানের পাকিস্তান শাখায় যোগ দেন।

কিন্তু ১৯৭০ সালে ভয়াবহ ঘূর্ণিঝড় বদলে দেয় তার জীবনপথ। চাকরি ছেড়ে তিনি চলে যান লন্ডনে, সেখানে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত গঠনে কাজ শুরু করেন। এরপর ১৯৭২ সালে ফিরেই দেশ পুনর্গঠনে ব্র্যাক প্রতিষ্ঠা করে কাজে নেমে পড়েন। ১৯৭২ সালে ফজলে হাসান আবেদের হাত ধরে যাত্রা করা ব্র্যাক এখন বিশ্বের ‘সর্ববৃহৎ’ এনজিও হিসেবে স্বীকৃত। এশিয়া, আফ্রিকা ও ক্যারিবীয় অঞ্চলের ডজনখানেক দেশে কার্যক্রম পরিচালনা করছে ব্র্যাক ইন্টারন্যাশনাল।

১৯৮০ সালে ম্যাগসেসে পুরস্কার পান ফজলে হাসান আবেদ। এরপর জীবনে অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি। এর মধ্যে রয়েছে বিশ্ব খাদ্য পুরস্কার, স্প্যানিশ অর্ডার অব সিভিল মেরিট, লিউ টলস্টয় ইন্টারন্যাশনাল গোল্ড মেডেল ইত্যাদি। ২০১৪ ও ২০১৭ সালে ফরচুন ম্যাগাজিনের নির্বাচিত ৫০ বিশ্বনেতার মধ্যে ফজলে হাসান আবেদের নাম স্থান পেয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন