বুধবার | জুলাই ১৫, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

নন-ফিকশন বইমেলা

নন-ফিকশন বইমেলা ২০১৬

নন-ফিকশন বইমেলা ২০১৬

নন-ফিকশন বই নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে তিন দিনব্যাপী বইমেলা। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে মেলা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। যৌথভাবে এ মেলার আয়োজক বণিক বার্তা ও ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদ।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘বই আমাদের মনকে উদার ও প্রফুল্ল রাখতে সহায়তা করে। অথচ বর্তমানে শিক্ষার্থী ও তরুণরা অনেক বেশি অনলাইননির্ভর হয়ে পড়ছে। তাদের মাঝে পাঠ্যবইবহির্ভূত বই পড়ার মানসিকতা গড়ে তুলতে এ ধরনের বইমেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নন-ফিকশন বইমেলার আয়োজন করায় বণিক বার্তা ও ব্যবসায় শিক্ষা অনুষদকে এ সময় ধন্যবাদ জানান তিনি। পাশাপাশি ভবিষ্যতে এ আয়োজন আরো বিস্তৃত করারও আহ্বান জানান।


   ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সাথে যৌথভাবে নন-ফিকশন বইমেলার আয়োজন করে থাকে বণিক বার্তা


এবারের মেলায় দেশের খ্যাতনামা ২৪টি প্রকাশনা ও গবেষণা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে মেলা প্রাঙ্গণ।

মেলার দ্বিতীয় দিন আজ ব্যবসায় শিক্ষা অনুষদের সম্মেলন কক্ষেউচ্চশিক্ষায় নন-ফিকশন বই শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। এছাড়া লেখক, পাঠক ও প্রকাশক-শিক্ষাবিদ-শিক্ষকরা তাদের মূল্যবান মতামত ব্যক্ত করবেন। এতে নলেজ পার্টনার হিসেবে থাকছে ভয়েস অব বিজনেস, বাংলাদেশ স্টাডি ফোরাম ও ঢাবি ক্যারিয়ার ক্লাব। আগামীকাল বিকাল ৫টায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে এ মেলার। ব্যবসায় শিক্ষা অনুষদের সম্মেলন কক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল মান্নান। এতে বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। একই দিন র‍্যাফেল ড্র বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।


বইমেলাটি আয়োজনে সহায়তা করছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, ওয়ালটন, লংকাবাংলা মার্কেট পালস, এক্সিম ব্যাংক, সিম্ফনি ও ইস্পাহানি।



প্রকাশনী

সহযোগী সংগঠন