বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

২০২০ সালে ওয়েব কর আরোপ করছে ইতালি

বণিক বার্তা ডেস্ক

ইতালিতে বিপুল পরিমাণ মুনাফা করছে ফেসবুক, গুগলের মতো বিশ্বখ্যাত টেক জায়ান্টরা। সেই তুলনায় তাদের কর দিতে হয় সামান্যই। ফলে টেক ব্যবসা থেকে ইতালির জাতীয় অর্থনীতিতে খুব অল্প পরিমাণ অর্থ যুক্ত হচ্ছে। এ সমস্যা সমাধানে ২০২০ সাল থেকে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য ওয়েব কর আরোপ করতে যাচ্ছে ইতালি সরকার। দেশটির অর্থমন্ত্রী রবার্তো গুয়েলতিয়েরি এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স ও সিএনবিসি।

এ বিষয়ে ইতালির অর্থমন্ত্রী জানান, জাতীয় অর্থনীতিতে টেক জায়ান্টদের অবদান বাড়াতে ৩ শতাংশ হারে ওয়েব কর আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী বছর থেকেই এ কর আরোপ করা হবে। যেসব প্রতিষ্ঠানের সম্মিলিত বার্ষিক আয় ৭৫ কোটি ইউরোর বেশি এবং ডিজিটাল সার্ভিস থেকে ৫৫ লাখ ইউরোর বেশি আয় করে, সেসব টেক প্রতিষ্ঠান ওয়েব করের আওতাভুক্ত হবে। এ করারোপের ফলে আগামী বছর ইতালির রাষ্ট্রীয় কোষাগারে ৬০ কোটি ইউরো যুক্ত হতে পারে বলে আশা করা হচ্ছে।

রবার্তো গুয়েলতিয়েরি বলেন, টেক জায়ান্টরা শুধু ব্যবসা করবে, তা হবে না। জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে তাদের অবদান বাড়াতে হবে। অর্জিত রাজস্ব থেকে ওয়েব কর দিতে হবে। শুধু ইতালিতেই নয়, বরং ইউরোপজুড়ে ন্যূনতম ওয়েব কর আরোপের জন্য ইউরোপীয় কমিশনের (ইসি) কাছে সুপারিশ তুলে ধরা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন