গাজীপুরে ফ্যান কারখানায় আগুনে নিহত ১০

বণিক বার্তা প্রতিনিধি গাজীপুর

গাজীপুরে একটি ফ্যান কারখানায় আগুনে ১০ শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো দুজন। গতকাল সন্ধ্যায় গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়নের কেশরিতা এলাকায় লাক্সারি ফ্যান কারখানায় এ অগ্নিকাণ্ড ঘটে।

নিহতদের মধ্যে এখন পর্যন্ত পাঁচজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন রংপুরের গাছ বকুলতলা এলাকার তাজেল হোসেনের ছেলে ফরিদ, কুমিল্লার আমির হোসেনের ছেলে মিলন, সুমাইয়া আক্তার জান্নাত, শ্রীপুর উপজেলার মারতা সাতানীপাড়া এলাকার কামাল উদ্দিনের ছেলে রাশেদ ও একই এলাকার নজরুল ইসলামের ছেলে শামীম। আগুনে পুড়ে চেহারা বিকৃত হওয়ায় নিহত বাকি পাঁচজনের পরিচয় জানা যায়নি।

ফায়ার সার্ভিসের উপপরিচালক মামুনুর রশিদ জানান, গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়নের কেশরিতা এলাকায় একটি তিনতলা ভবনের তৃতীয় তলায় লাক্সারি ফ্যান কারখানার আর্মেচার সেকশনে গতকাল সন্ধ্যায় ১৯ শ্রমিক কাজ করছিলেন। সন্ধ্যা পৌনে ৬টার দিকে হঠাৎ বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। দরজার সামনে এ অগ্নিকাণ্ডের ঘটনায় শ্রমিকরা আতঙ্কিত হয়ে দিগ্বিদিক ছোটাছুটি শুরু করে। এ সময় কয়েকজন শ্রমিক বাইরে বেরিয়ে এলেও আগুন ও ধোঁয়ার কারণে অন্যরা কারখানার  ভেতরের একটি কক্ষে গিয়ে আশ্রয় নেন। মুহূর্তেই আগুন পুরো ফ্লোরে ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করে। শ্রমিকরা আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হন। খবর পেয়ে গাজীপুর ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নেভাতে সক্ষম হন। আগুনে তৈরি ফ্যান ও মেশিনপত্রসহ বিভিন্ন মালপত্র পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে। তবে তাত্ক্ষণিকভাবে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

তিনি বলেনভয়াবহ এ অগ্নিকাণ্ডের ঘটনায় কক্ষের ভেতরে আটকা পড়া ১০ শ্রমিক পুড়ে নিহত হন।  ফায়ার সার্ভিসের কর্মীরা  মরদেহগুলো উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করেন। পুড়ে মরদেহ বিকৃত হওয়ায় নিহতদের পাঁচজনের পরিচয় শনাক্ত করা যায়নি। তাদের পরিচয় নিশ্চিত হওয়ার জন্য ডিএনএ নমুনা সংগ্রহের পদক্ষেপ নেয়া হয়েছে।

অগ্নিকাণ্ডের এ ঘটনায় দুই শ্রমিক আহত হয়েছেন। শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার প্রণয়ভূষণ দাস জানান, সামান্য দগ্ধ দুজনকে এ হাসপাতালে আনা হয়েছে। তাদের হাত, পা ও পিঠ সামান্য দগ্ধ হয়েছে। তারা হলেন গাজীপুর সদর উপজেলার কেশরিতা গ্রামের মোহাম্মদ আলীর ছেলে আনোয়ার হোসেন  ও একই উপজেলার যামুনা গ্রামের আব্দুল মোতালেবের ছেলে মো. হাসান।

এ অগ্নিকাণ্ডের খবর পেয়ে গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম ও পুলিশ সুপার শামসুন্নাহারসহ পুলিশ ও ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম বলেন, ঘটনাটি তদন্তের জন্য অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহীনুর ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

হতাহতদের খোঁজে তাদের স্বজনরা গভীর রাত পর্যন্ত কারখানা হাসপাতালের গেটে অবস্থান করতে দেখা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন