ভারতে দলিত বিরিয়ানি বিক্রেতাকে মারধর, তীব্র সমালোচনা

বণিক বার্তা অনলাইন

ভারতের নয়াদিল্লির কাছে নয়ডা এলাকায় দলিত সম্প্রদায়ে এক বিরিয়ানি বিক্রেতাকে মারধরের ঘটনা ঘটেছে। মারধরের একটি ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

ভিডিওতে দেখা যায়, কয়েকজন মিলে লোকেশ নামের ৪৩ বছর বয়সী ওই বিরিয়ানি বিক্রেতাকে চড় থাপ্পর মারছেন। এসময় তাকে অকথ্য ভাষায় গালিগালাজও করতে শোনা যায়। হামলাকারীদের মধ্যে কেউ একজন লোকেশকে ক্ষমা চাইতেও বলছিলেন।

ভারতীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ওই ব্যক্তি দলিত হয়ে খাবার বিক্রি করার কারণেই তাকে মারধর করেছেন কয়েকজন কট্টরপন্থি। 

ভারতে গরুরক্ষার নামে সংখ্যালঘু মুসলিমদের উপর হামলার ঘটনা প্রায়ই ঘটে। এছাড়াও বেশ কিছু রাজ্যে দলিত সম্প্রদায়ের উপর নানারকম নির্যাতনের অভিযোগও পুরনো। এবারের ঘটনাটি ঘটেছে দিল্লি থেকে ৬৬ কিলোমিটার দূরে শিল্পাঞ্চল নয়ডার রাবুপুরা এলাকায়।

পুলিশ বলছে, গেল শুক্রবার ঘটে যাওয়া ওই ঘটনায় নিম্নবর্ণ ও উপজাতি সুরক্ষা আইনে তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্তদের খুঁজতে পুলিশের তল্লাশি অভিযান চলছে।

নয়ডার এক জেষ্ঠ্য পুলিশ কর্মকর্তা রণবিজয় সিং-য়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই বলছে, ‘গতকাল (শনিবার) ভিডিওটি আমাদের নজরে এসেছে। এর পরপরই তদন্ত শুরু করেছে পুলিশ। এই ঘটনার শিকার ওই ব্যক্তিকে এরই মধ্যে খুঁজে বের করে থানায় ডেকে আনা হয়েছিল।

এ ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দার ঝড় উঠেছে। ঊর্মিলা মাতন্দকর নামে এক অভিনেত্রী ও কংগ্রেস নেত্রী এক টুইটে লিখেছেন, ‘কী ভয়ানক! আমরা ভারতীয় হিসাবে, এ জাতীয় ঘটনা কখনোই প্রত্যাশা করি না। আমাদের সভ্যতা, সংস্কৃতি এমন শিক্ষা দেয় না এবং এটি সম্পূর্ণভাবে ‘সবাইকে সাথে নিয়ে এগিয়ে যাওয়া’ (সবকা সাথ সবকা বিকাশ) ধারণার পরিপন্থী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন