বাঙালিকে মেধা শূন্য করতে এখনো নীল নকশা হচ্ছে: নাছির

বণিক বার্তা অনলাইন

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বাঙালিকে মেধা শূন্য করার জন্য এখনো চক্রান্ত হচ্ছে। নতুন প্রজন্মকে বিপথগামী করার অপচেষ্টা করছে একাত্তরে পরাজিত শক্তির দোসর।

আজ শনিবার (১৪ ‍ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবসে উপলক্ষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানানোর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

নাছির উদ্দীন বলেন, মহান মুক্তিযুদ্ধে বিজয়ের উষালগ্নে পরাজয় নিশ্চিত জেনে বাঙালিকে মেধা শূন্য করতে পরিকল্পিত ষড়যন্ত্রের নীল নকশায় রাজাকার-আলবদর-আলশামস বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করেছে।

“এই নীল নকশার প্রধান পরিকল্পনাকারীদের বিচারিক কার্যক্রমের মাধ্যমে আদালতের রায়ে ফাঁসির দড়িয়ে ঝুলিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিকে দায়মুক্ত করেন। তবে বাঙালিকে মেধা শূন্য করার জন্য এখনো চক্রান্ত হচ্ছে। নতুন প্রজন্মকে বিপথগামী করার অপচেষ্টা করছে একাত্তরে পরাজিত শক্তির দোসর। এর বিরুদ্ধে নতুন প্রজন্মকে সচেতন করে ভবিষ্যতকে নিরাপদ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, স্বাধীনতার এতো বছর পরেও পাকিস্তানি হানাদার বাহিনীর দোসররা কতজন বুদ্ধিজীবীকে হত্যা করেছিল তার সঠিক পরিসংখ্যান তৈরি হয়নি। তবে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রাথমিকভাবে এক হাজারেও বেশি। এর মধ্যে আছেন শিক্ষাবিদ, সাংবাদিক, ডাক্তার, চিকিৎসক এবং প্রকৌশলীরা। এরা আমাদের শ্রেষ্ঠ মানুষ।

“আমি সরকারের কাছে, আহ্বান জানাই বুদ্ধিজীবী হত্যার সাথে সরাসরি জড়িত এখনো অনেকে বিদেশে পলাতক রয়েছে। তাদেরকে ফিরিয়ে এনে আদালতের রায়ে প্রদত্ত সর্বোচ্চ শাস্তি কার্যকর করা হোক।”

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, শহীদ বুদ্ধিজীবীদের হত্যা করা করেছিল বাংলাদেশের জাতিসত্তার অস্তিত্বকে বিপন্ন করতে। বাঙালি জাতি সশস্ত্র যুদ্ধে যখন বিজয়ের দ্বারপ্রান্তে তখনই ইতিহাসের এই ভয়াবহ হত্যাকাণ্ড সংঘঠিত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন