বৃহস্পতিবার| ফেব্রুয়ারি ২৭, ২০২০| ১৪ফাল্গুন১৪২৬

প্রথম পাতা

ফোর্বসের তালিকা

বিশ্বের ২৯তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

বণিক বার্তা ডেস্ক

২০১৯ সালে বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করেছে বিশ্বখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বস। তালিকায় ২৯তম শীর্ষ অবস্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল তালিকাটি প্রকাশ করা হয়।

ফোর্বসের তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, দক্ষিণ এশিয়ার আর কোনো নারী শেখ হাসিনার আগে স্থান পাননি। তার পরে আরেক দক্ষিণ এশীয় নারী ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আছেন ৩৪তম অবস্থানে।

তালিকায় শেখ হাসিনার অবস্থান সম্পর্কে ফোর্বস জানায়, নিয়ে তিনি চতুর্থবার একনাগাড়ে তৃতীয় মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী ব্যক্তি। তিনি বাংলাদেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত এবং মানুষের শিক্ষা-স্বাস্থ্যসেবা প্রাপ্তির ওপর গুরুত্ব দিচ্ছেন।

শীর্ষ ক্ষমতাধর নারীর তালিকায় সবার উপরে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তার পরে আছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাবেক প্রধান ক্রিস্টিন লাগার্দে। তালিকার তৃতীয় শীর্ষ অবস্থানে আছেন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। আরেক মার্কিন নারী মেলিন্ডা গেটস রয়েছেন ষষ্ঠ অবস্থানে। তিনি বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বিল গেটসের স্ত্রী এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার।

যুক্তরাজ্যের রানী এলিজাবেথ তালিকায় আছেন ৪০তম অবস্থানে। আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প আছেন ৪২তম অবস্থানে। তালিকায় থাকা সবচেয়ে কম বয়সী নারী হলেন মার্কিন গায়িকা টেইলর সুইফট। তার অবস্থান ৭১তম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন