বৃহস্পতিবার| ফেব্রুয়ারি ২৭, ২০২০| ১৪ফাল্গুন১৪২৬

শেষ পাতা

বিদেশী নাগরিকদের নিরাপত্তা শঙ্কা কি বাড়ছে

নিহাল হাসনাইন

জার্মান নাগরিক এলিজা ওয়েজমান শিক্ষকতা করেন গুলশানের একটি ইংরেজি মাধ্যম স্কুলে। আড়াই মাস ধরে রফিকুজ্জামান নামের এক যুবক তাকে অনুসরণ করছিলেন। ১০ ডিসেম্বর একটি ক্লাবে ওই বিদেশিনীকে শারীরিক হেনস্তা করেন ওই যুবক। ঘটনায় নিজের নিরাপত্তা শঙ্কার কথা জানিয়ে ওই রাতেই গুলশান থানায় মামলা করেন এলিজা।

ঠিক একই দিন সকালে বারিধারা থেকে উদ্ধার করা হয় মাটিচাপা দেয়া অবস্থায় এক চীনা নাগরিকের মরদেহ। এছাড়া গত সেপ্টেম্বরে বাড্ডা নতুন বাজার এলাকা থেকে অপহূত হয়েছিলেন লিবিয়ার সাবেক রাষ্ট্রদূত। সাম্প্রতিক কালে ঘটে যাওয়া এসব ঘটনার মধ্যে কোনো সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি ঠিকই, তার পরও অল্প কিছুদিনের মধ্যে ঘটে যাওয়া এসব ঘটনায় ঢাকায় অবস্থানরত বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিয়ে নতুন করে সংশয়ের সৃষ্টি হয়েছে।

জার্মান নাগরিক এলিজার ওপর হামলার ঘটনায় করা মামলায় উল্লেখ করা হয়, তিন মাস ধরে তিনি গুলশানের কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলে শিক্ষকতা করছেন। গুলশান নম্বরের একটি ভাড়া বাসায় থেকে তিনি ওই স্কুলে যাওয়া-আসা করেন। সেখানে যোগদানের প্রায় ১৫ দিন পর তিনি লক্ষ করেন এক যুবক তাকে অনুসরণ করছেন। বাসা স্কুলে যাতায়াতকালে আড়াই মাসেরও বেশি সময় ধরে ওই যুবক এলিজাকে অনুসরণ করেন।

গত ১০ ডিসেম্বর রাত ৯টার দিকে গুলশান নম্বরে জার্মান ক্লাবের উদ্দেশে বাসা থেকে বের হন এলিজা। সময় ওই যুবক তাকে অনুসরণ করতে শুরু করেন। এলিজা ক্লাবে প্রবেশের পর ওই যুবকও সেখানে প্রবেশের চেষ্টা করেন। সেখানে কয়েক দফা নিরাপত্তাকর্মীদের সঙ্গে তার বাগিবতণ্ডাও হয়। পরে এলিজা বাসায় ফেরার জন্য ক্লাব থেকে বের হলে ওই যুবক তার পথরোধ করে হেনস্তা করেন।

মামলা নথিভুক্ত হওয়ার পর তদন্ত শুরু করে গুলশান থানা পুলিশ। ওই রাতেই রফিকুজ্জামানকে গুলশান নম্বর থেকে গ্রেফতার করা হয়। মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক নূরুজ্জামান বণিক বার্তাকে বলেন, গ্রেফতারকৃত যুবক রফিকুজ্জামানের বাড়ি বরিশাল সদরে। ঢাকায় তিনি বাড্ডা এলাকার সুপার হোস্টেলে থাকতেন। গ্রেফতারের পর বুধবার তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। কী কারণে তিনি ওই বিদেশিনীকে অনুসরণ করছিলেন, তা জানতে প্রয়োজনে তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

এদিকে জার্মান নাগরিক এলিজা যেদিন গুলশান থানায় অভিযোগ করেন, ওই দিন সকালেই বনানী এলাকা থেকে গাউ জিয়ান হু নামে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন