রবিবার | সেপ্টেম্বর ২৭, ২০২০ | ১২ আশ্বিন ১৪২৭

খবর

কেরানীগঞ্জের সেই প্লাস্টিক কারখানা সিলগালা

নিজস্ব প্রতিবেদক

ঢাকার কেরানীগঞ্জ উপজেলায় আগুন লেগে ১৩ জন নিহত হওয়া সেই প্লাস্টিক কারখানাসহ একই মালিকের আরো একটি কারখানা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত দেবনাথ জানান, চুনকুটিয়া শুভাঢ্যা এলাকায় অনুমোদনহীনভাবে গড়ে ওঠা কারখানা দুটি জেলা প্রশাসকের নির্দেশে গতকাল বেলা ১১টার দিকে সিলগালা করে দেন তারা।

জেলা প্রশাসক কারখানা দুটি পরিদর্শন করেছেন জানিয়ে ইউএনও বলেন, নজরুল ইসলাম নামে এক ব্যক্তির দুটি কারখানাই আবাসিক এলাকায় গড়ে উঠেছে। কোনোটাতেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই। ফায়ার সার্ভিসের গাড়ি যাওয়ার রাস্তাও নেই। তাই জানমালের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে কারখানা দুটি বন্ধ করে দেয়া হয়েছে।

দুটি কারখানার মধ্যে চুনকুটিয়ার এলাকার প্রাইম প্লেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে বুধবার আগুন লেগে ঘটনাস্থলে একজন আর চিকিৎসাধীন অবস্থায় পরদিন ১২ জন মারা যান। দগ্ধ আরো ১৮ জন ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসাধীন আছেন। তাদের অবস্থাও ভালো নয় বলে চিকিৎসকরা জানিয়েছেন।

বুধবার বিকাল সাড়ে ৪টার দিকে আগুন লাগার পর ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট সোয়া এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। একতলা টিনশেড ওই কারখানায় ওয়ান টাইম প্লেট, কাপসহ প্লাস্টিকের বিভিন্ন সামগ্রী তৈরি হতো।

আগুন লাগার পর ঘটনাস্থল পরিদর্শন করে স্থানীয় সংসদ সদস্য জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সাংবাদিকদের বলেন, ওই কারখানার কোনো অনুমোদন ছিল না।

আগুন লাগার কারণ ক্ষতির পরিমাণ জানতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন