বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা ২৯ তম

বণিক বার্তা অনলাইন

নারী ক্ষমতায়নে বিশ্বাসী আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জায়গা করে নিয়েছেন বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায়। গতকাল বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। এই তালিকার প্রথম অবস্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। ২৯তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টানা তিনবারসহ চতুর্থবারের মতো বাংলাদেশের ইতিহাসে দীর্ঘকালীন সময় ধরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। গত সংসদীয় নির্বাচনে তাঁর দল আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে ২৮৮টি আসনে নিরঙ্কুশ বিজয় অর্জন করে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা বাবা শেখ মুজিবুর রহমানের আদর্শেই নিজেকে গড়ে তোলেন। ১৯৮১ সাল থেকে টানা প্রায় ৩৮ বছর ধরে বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল আওয়ামী লীগের দলীয় প্রধানের দায়িত্ব পালন করে যাচ্ছেন। ১৯৯৬ সালের ২৩ জুন প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি। এরপর থেকেই শক্ত হাতে দলকে নিয়ন্ত্রণ করছেন শেখ হাসিনা।

বাংলাদেশকে উন্নয়নশীল ও ডিজিটাল দেশ হিসেবে গড়ে তুলতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন প্রধানমন্ত্রী। লাখো নির্যাতিত রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য পান ‘মাদার অব হিউমিনিটি’খেতাব।

ফোর্বসের তালিকায় প্রভাবশালী শীর্ষ ১০ নারীর তালিকায় আছেন অ্যাঙ্গেলা মেরকেল, ক্রিস্টিনে লেগারদে, নেন্সি পেলোসি, আরসুলা ভন দের লেয়েন, মেরি বারা, মেলিন্ডা গেটস, আবিগেইল জনসন, আনা পেট্রিসিয়া বোটিন, গিনি রোমেটি এবং মেরিলিন হিউসন। ২০১৮ সালে ফোর্বসের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ২৬তম।



এই বিভাগের আরও খবর

আরও পড়ুন