লন্ডনে ডিজিটাল বাংলাদেশ দিবস উপযাপন

আইটিতে বিনিয়োগ বাড়াতে বাংলাদেশী-ব্রিটিশদের প্রতি আহ্বান

বণিক বার্তা অনলাইন

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বাংলাদেশের তথ্য-প্রযুক্তি (আইটি) খাতে বিনিয়োগ বাড়াতে বাংলাদেশী-ব্রিটিশদের প্রতি আহবান জানিয়েছেন। ‘ডিজিটাল বাংলাদেশ দিবস -২০১৯’ উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) লন্ডনে বাংলাদেশ মিশনে এক অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান। আজ শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়। খবর বাসস।


বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এ অনুষ্ঠানে সাইদা মুনা তাসনীম জানান, এ হাইকমিশন আগামী বছরের মধ্যে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে আইটি খাতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নিয়েছে। এ সমঝোতা স্মারকের জন্য তিনি যুক্তরাজ্যে আইটি পেশায় নিয়োজিত বাংলাদেশী-ব্রিটিশদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ চেয়েছেন।


তিনি বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলে দু’দেশের মধ্যে তথ্য-প্রযুক্তি খাত সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে গভীর ও সুদৃঢ় সম্পর্ক স্থাপনের দ্বার উন্মোচিত হবে।
সাইদা মুনা তাসনীম জানান,  বর্তমানে বাংলাদেশে আইটিভিত্তিক প্রায় ৬ লাখ ফ্রি-ল্যান্সার রয়েছে। ব্রিটিশ-বাংলাদেশীরা এসব ফ্রিল্যান্সারকে কাজে লাগিয়ে বাংলাদেশের সাথে তাদের ব্যবসায়িক সম্পর্ক জোরদার করতে পারেন।
আইটি খাতে বিদেশী বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রণোদনার কথা তুলে ধরে হাইকমিশনার বলেন, যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করে এসব প্রণোদনার সুযোগ নিয়ে ব্যবসায় লাভ করার পাশাপাশি বিনিয়োগের প্রবৃদ্ধিও দ্রুত বাড়াতে পারেন।


অনুষ্ঠানে বাংলাদেশী-ব্রিটিশ আইটি পেশাজীবি ও আইটি কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন। তারা বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়ন এবং এ খাত-সংশ্লিষ্টদের সাথে সম্পর্ক জোরদার করার বিষয়ে মতামত ও পরামর্শ দেন। এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশের তথ্য-প্রযুক্তির ক্ষেত্রে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ও অর্জনের ওপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন