নেতৃত্ব ছাড়বেন জেরেমি করবিন

বণিক বার্তা অনলাইন

যুক্তরাজ্যের নির্বাচনের ফলাফলে পিছিয়ে থাকার জের ধরে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন লেবার পার্টি নেতা জেরেমি করবিন। নিজ আসনে জয়ের পর এক সংবাদ সম্মেলনে করবিন জানান, ভবিষ্যতে আর কোন নির্বাচনে লেবার পার্টিকে নেতৃত্ব দেবেন না তিনি। খবর বিবিসি ও দ্য গার্ডিয়ান।

১২ ডিসেম্বরের নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল এখনো প্রকাশ পায়নি। বেসরকারি ফলাফলে, যুক্তরাজ্যের পার্লামেন্টের ৬৫০ আসনের মধ্যে এখন পর্যন্ত ৩০৭টি আসনে এগিয়ে রয়েছে কনজারভেটিভ পার্টি। লেবার পার্টি জয় পেয়েছে ১৯২টি আসনে।

এর মধ্য দিয়ে ইউরোপ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া এগিয়ে নিতে দেশটির জনগণের আকাঙ্ক্ষা নতুন করে প্রমাণিত হলো। এর বিপরীতে নির্বাচনী প্রচারের সময় জেরেমি করবিনের সামাজিক ন্যায়বিচার ও সুযোগের সাম্য প্রতিষ্ঠার প্রতিশ্রুতি প্রত্যাখ্যাত হলো।

তবে নিজ আসনে জয় পেয়েছেন করবিন। এর পরপরই সাংবাদিকদের মুখোমুখি হয়ে পরবর্তী নির্বাচনে দলকে নেতৃত্ব না দেয়ার ঘোষণা দেন তিনি। করবিন বলেন, লেবার পার্টির জন্য এটা হতাশার একটি রাত। তবে আমরা আশার ইশতেহার দিয়েছিলাম। আগামীতে আমি আর কোন নির্বাচনে দলকে নেতৃত্ব দেব না।

এদিকে বিবিসির বুথ ফেরত জরিপ বলছে, যুক্তরাজ্যের এবারের নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বে কনজারভেটিভ পার্টি ৩৬২ আসনে জয় পেতে পারে। অন্যদিকে লেবার পার্টি পেতে পারে ১৯৯টি আসন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন