শনিবার| জানুয়ারি ১৮, ২০২০| ৫মাঘ১৪২৬

টকিজ

গণমাধ্যম পোলানস্কিকে ‘দানব’ বানাচ্ছে

ফিচার ডেস্ক

রোমান পোলানস্কি তার বিরুদ্ধে এক শিশুকে যৌন হেনস্তার অভিযোগের কারণে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারেন না বহু বছর ধরে। সম্প্রতি নতুন করে তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছে। আর এ পরিপ্রেক্ষিতে প্রথমবারের মতো মুখ খুলেছেন তিনি। পোলানস্কি বলেছেন, ‘গণমাধ্যম তাকে দানব বানানোর চেষ্টা করছে। তবে এবার পোলানস্কির কথার নতুন চমক আছে। তিনি তার এ দুর্দশার জন্য দায়ী করেছেন হার্ভে উইনস্টেনকে। প্যারিস ম্যাচকে দেয়া এক সাক্ষাত্কারে সম্প্রতি এমনটা বলেছেন তিনি।

রোমান পোলানস্কি দাবি করেছেন, তাকেশিশু ধর্ষক পরিচয়ে কলঙ্কিত করতে ভূমিকা রেখেছেন হলিউড মোগলখ্যাত হার্ভে উইনস্টেন। হার্ভে এমনটা করেছিলেন ২০০৩ সালে পোলানস্কির অস্কার জয়ে বাধা সৃষ্টি করতে। যদিও সে বছর দ্য পিয়ানিস্ট-এর জন্য পোলানস্কি সেরা পরিচালকের অস্কার জিতেছিলেন।

পোলানস্কি তার বিরুদ্ধে ওঠা ধর্ষণের নতুন অভিযোগকে ডাহা মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন। উল্লেখ্য, পোলানস্কির বিরুদ্ধে নতুন অভিযোগটি হলো, ১৯৭৫ সালে তিনি ফরাসি আলোকচিত্রী ভ্যালেন্তিন মোনিয়েকে মারধর এবং ধর্ষণ করেছেন।এ রকম কোনো ঘটনার স্মৃতি আমার নেই, কারণ এমন কিছু কখনো ঘটেনি’, এরপর পোলানস্কি প্যারিস ম্যাচকে বলেছেন, ‘আমার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা এখন আর যথেষ্ট বিতর্ক সৃষ্টি করতে পারে না। তাই আমার বিরুদ্ধে অভিযোগ নতুন নতুন স্তর (মারধর) যুক্ত করা হচ্ছে। আমি কখনো কোনো নারীকে আঘাত করিনি।

ভ্যালেন্তিন মোনিয়ে ১৯৭৫ সালে ছিলেন ১৮ বছরের এক তরুণ মডেল ও অভিনেত্রী। মোনিয়ের তোলা অভিযোগ উড়িয়ে দেয়ার পাশাপাশি প্রযোজক হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে পোলানস্কি নিজেই আরেক অভিযোগ তুলেছেন। পোলানস্কি বলেছেন, দ্য পিয়ানিস্ট-এর জন্য অস্কার পাওয়া ঠেকাতে তার বিরুদ্ধে প্রচারণা শুরু করেছিলেন হার্ভে। সে বছর হার্ভের ছবি শিকাগোর ছয়টি বিভাগে অস্কার জিতেছিল।হার্ভে সে সময় সামান্থার সেই ২৬ বছরের পুরনো অভিযোগটি নতুন করে খুঁচিয়ে তোলেন, অথচ সে সময় বিষয়টি সবাই প্রায় ভুলেই গিয়েছিল।

সম্প্রতি মুক্তি পেয়েছে পোলানস্কির ছবি অ্যান অফিসার অ্যান্ড আ স্পাই। পোলানস্কির অভিযোগ, এই নতুন ছবিকে সফল না হতে দেয়ার জন্যই তার বিরুদ্ধে নতুন করে ধর্ষণের অভিযোগ তোলা হয়েছে। ছবিটি পোলানস্কির বিরুদ্ধে ওঠা নতুন অভিযোগের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে, এটাও সত্য।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন